kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

টেকসই অর্থনীতির জন্য দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষতা জরুরি

সিম্পোজিয়ামে আলোচকরা

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাকৃতিক দুর্যোগ যেকোনো দেশের সর্বস্তরের জনগণের পাশাপাশি বেসরকারি খাতের উৎপাদন, সাপ্লাই চেইন ও সরবরাহ থেকে শুরু করে সার্বিক বিপণনব্যবস্থাকে মারাত্মকভাবে ব্যাহত করে। এ অবস্থায় যেকোনো দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় দক্ষতা অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকে সম্পৃক্ত করা অপরিহার্য বলে মত ব্যক্ত করেন ঢাকা চেম্বার আয়োজিত জাতীয় সিম্পোজিয়ামের আলোচকরা।

গতকাল মঙ্গলবার ঢাকা চেম্বার এবং সুপার প্রজেক্ট কনসোর্টিয়াম যৌথভাবে ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণ’ শীর্ষক এই সিম্পোজিয়ামের আয়োজন করে। এ সময় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সুপার প্রজেক্ট কনসোর্টিয়ামের যৌথভাবে ‘প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার’-এর উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

সোনারগাঁও হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। এ ছাড়া অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালেন এল ডেনেইগা এবং ইউরোপীয় ইউনিয়ন সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইড (ইকো), বাংলাদেশের প্রধান অ্যানা অরল্যানডিনি।

প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, ‘দেশি বিনিয়োগ আরো নিরাপদ ও উৎসাহকরণে দুর্যোগঝুঁকি মোকাবেলায় আমাদের দক্ষতা অর্জন জরুরি। এ ক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের সমন্বয় অপরিহার্য। ’

তিনি বলেন, ঢাকা চেম্বারের সহায়তায় দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ‘প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার’ স্থাপন করা হয়েছে, যেটি বেসরকারি খাতের দক্ষতা বাড়বে।



সাতদিনের সেরা