kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

পাঁচ ব্যাংককে পুঁজিবাজারে চায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পাঁচ ব্যাংককে তাগিদ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই চিঠির কপি সংশ্লিষ্ট ব্যাংককেও পাঠানো হয়েছে। এই পাঁচ ব্যাংকের মধ্যে রয়েছে মেঘনা ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড ও সীমান্ত ব্যাংক লিমিটেড।

শর্ত অনুযায়ী, তিন বছরের মধ্যে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানগুলোর ব্যাংকিং কার্যক্রম শুরুর তিন বছর পার হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এই বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম (ক্যাপিটাল ইস্যু) স্বাক্ষরিত ওই চিঠিতে ব্যাংকগুলোকে তালিকাভুক্ত হতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে আসার রোডম্যাপ জানানোর জন্যও চিঠিতে বলা হয়েছে বলে কালের কণ্ঠকে জানান মোহাম্মদ রেজাউল করিম।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অভিপ্রায় পত্রে উল্লিখিত শর্ত অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির যথাযথ অনুমোদন গ্রহণপূর্বক প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সর্বসাধারণের জন্য উদ্যোক্তা মূলধনের সমপরিমাণ শেয়ার ইস্যু করার শর্ত পরিপালন করার বিধান আছে। এমন পরিস্থিতিতে ব্যাকগুলোর বরাবরে এই চিঠি ইস্যু করা হলো।



সাতদিনের সেরা