kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

আরো ১২৫% লভ্যাংশ ঘোষণা গ্রামীণফোনের

২০২১ সালে ১৪,৩০৭ কোটি টাকা রাজস্ব আয়

নিজস্ব প্রতিবেদক   

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ারহোল্ডারদের আরো ১২৫ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণফোন লিমিটেড। ফলে জানুয়ারি-৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫০ শতাংশ লভ্যাংশ দিচ্ছে কম্পানিটি। এর আগে অন্তর্বর্তীকালীন ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়, যা শেয়ারহোল্ডারদের বিও হিসাবে জমাও হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

তাতে বলা হয়, আলোচিত বছরে কম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ টাকা ২৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২৫০ শতাংশ অর্থাৎ ২৫ টাকা করে লভ্যাংশ দেওয়া হয়েছে। এর আগের বছর ২০২০ সালে কম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছিল ২৭ টাকা ৫৪ পয়সা। অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বহুজাতিক কম্পানিটির মুনাফা কমেছে। সেই বছর শেয়ারহোল্ডারদের ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল গ্রামীণফোন।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ ফেব্রুয়ারি। ২০০৯ সালে তালিকাভুক্ত কম্পানিটির গত ৩১ ডিসেম্বর ২০২১ সময়ে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ৩৬ টাকা ৯৪ পয়সা।

কম্পানিটির ১৩৫ কোটি তিন লাখ ২২টি শেয়ার রয়েছে, যা বুধবার (২৬ জানুয়ারি) সর্বশেষ লেনদেন হয়েছে ৩৫৫ টাকা ৪০ পয়সায়। ২০১৯ সালে ১৩০ শতাংশ, ২০১৮ সালে ২৮০ শতাংশ, ২০১৭ সালে ২০৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে কম্পানিটি।

এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন জানিয়েছে, ২০২১ সালে ১৪,৩০৭ কোটি টাকা রাজস্ব আয় করেছে গ্রামীণফোন, যা আগের বছরের তুলনায় ২.৫ শতাংশ বেশি। ৫.৩ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি নিয়ে এ বছর গ্রামীণফোনে যুক্ত হয়েছে ৪২ লাখ নতুন গ্রাহক। ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে আট কোটি ৩৩ লাখ। গ্রামীণফোনের মোট গ্রাহকের ৫৩.৫ শতাংশ বা ৪.৪৬ কোটি গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করে, বার্ষিক প্রবৃদ্ধির হিসাবে যা ৮.০ শতাংশ।

গ্রামীণফোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, ‘২০২১ সালে গ্রামীণফোন বেশ কিছু মাইলফলক অর্জন করেছে। ফেব্রুয়ারির শুরুতে আমরা আট কোটি গ্রাহকের মাইলফলক অর্জন করি এবং মার্চ মাসে আমরা ১০.৪ মেগাহার্টজ নতুন তরঙ্গ অধিগ্রহণ করি।



সাতদিনের সেরা