kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যা কম থাকায় বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। শেয়ার বিক্রির চাপে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রবিবার সূচক কমেছে ৩২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১১৫ পয়েন্ট।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল সূচকের এমন পতন ত্বরান্বিত করেছে ছয় কম্পানি।

বিজ্ঞাপন

এই ছয় কম্পানির কারণেই গতকাল ডিএসইর সূচক কমেছে ৩৩ পয়েন্ট। এই ছয় কম্পানির মধ্যে রয়েছে ওয়ালটন হাই-টেক, রবি আজিয়াটা, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড।

সূত্র জানায়, ওয়ালটন হাই-টেকের শেয়ারের দর কমেছে ১.২৫ শতাংশ, যে কারণে ডিএসইর সূচক কমেছে ৯.০৪ পয়েন্ট। সর্বশেষ কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে এক হাজার ৭৭ টাকা ২০ পয়সায়। দ্বিতীয় রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের দর কমেছে ১.৭৯ শতাংশ। এতে ডিএসইর সূচক কমেছে ৮.০৪ পয়েন্ট। সর্বশেষ কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৮ টাকা ৫০ পয়সায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল প্রায় সব খাতেই দরপতন হয়েছে। তবে ব্যতিক্রম ছিল সাধারণ বীমা খাত। এ খাতের ৯৫ শতাংশ কম্পানির শেয়ারের দর বেড়েছে। কমেনি একটিরও। ৫ শতাংশ কম্পানির শেয়ারের দর ছিল অপরিবর্তিত। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৫০ শতাংশ কম্পানির শেয়ারের দর বেড়েছে। এর বাইরে ব্যাংক, আর্থিক, বস্ত্র, প্রকৌশল, ওষুধ ও রসায়নের মতো প্রধান খাতগুলোতে কমেছে বেশির ভাগ শেয়ারের দর।

গতকাল ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে ৭০৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৫০৮ ও ২৬২৯ পয়েন্টে অবস্থান করছে।

গতকাল ডিএসইতে এক হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১১৯ কোটি টাকা কম।



সাতদিনের সেরা