kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

ধনীদের সম্পদের করে টিকা দেওয়া যাবে পুরো বিশ্বে

বাণিজ্য ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ধনীদের সম্পদের করে টিকা দেওয়া যাবে পুরো বিশ্বে

বিশ্বের ধনীদের ওপর যদি সম্পদ কর আরোপ করা যায় তবে বছরে কমপক্ষে ২.৫২ ট্রিলিয়ন ডলার পাওয়া যাবে। এ অর্থে বিশ্বের সব মানুষকে কভিড-১৯-এর টিকা দেওয়া যাবে। এমনকি এর পাশাপাশি কয়েক শ মানুষকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্তিও দেওয়া যাবে। গতকাল বুধবার অলাভজনক কয়েকটি সংস্থা এমন প্রস্তাব উত্থাপন করেছে।

বিজ্ঞাপন

বেসরকারি সংস্থা সোশ্যাল মুভমেন্ট এবং প্রো-ট্যাক্স মিলিয়নেয়ার আলাদা প্রতিবেদনে জানিয়েছে, দুই বছরের এ করোনা মহামারিতে বিশ্বের সম্পদশালীরা আরো ধনী হয়েছে। দাতব্য সংস্থা অক্সফাম এর আগে এক প্রতিবেদনে জানায়, এই সময়ে বিশ্বের শীর্ষস্থানীয় ১০ ধনীর সম্পদ দ্বিগুণ বেড়ে হয়েছে ১.৫ ট্রিলিয়ন ডলার।

এ নিয়ে এক বিবৃতিতে ফ্লাইট ইনইকোয়ালিটি অ্যালায়েন্সের বৈশ্বিক আহ্বায়ক জেনি রিকস এক বিবৃতিতে বলেন, ‘নিদারুণ বাস্তবতা হচ্ছে করোনা মহামারির সময় যখন শত শত কোটি মানুষ প্রতিদিনের জীবিকা জোগাড়ের জন্য লড়াই করে যাচ্ছে, একই সময়ে বিলিয়নেয়ারদের সম্পদ বেড়েছে অনিয়ন্ত্রিত হারে।

ফ্লাইট ইনইকোয়ালিটি অ্যালায়েন্স, অক্সফাম, যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ এবং প্যাট্রিয়টিক মিলিয়নেয়ার ধনীদের ওপর কর আরোপের এ প্রস্তাব করে। তাদের প্রস্তাবে বলা হয়, যাদের আয় পাঁচ মিলিয়ন ডলারের বেশি তাদের সম্পদের ওপর কর আরোপ করা হবে ২ শতাংশ, যাদের আয় ৫০ মিলিয়ন ডলারের বেশি তাদের ওপর ৩ শতাংশ এবং যাদের আয় এক বিলিয়ন ডলারের বেশি তাদের ওপর ৫ শতাংশ কর আরোপ করতে হবে।

সংস্থাগুলো জানায়, এর ফলে বার্ষিক উত্তোলন করা যাবে ২.৫২ ট্রিলিয়ন ডলার। যার মাধ্যমে বিশ্বের ২৩০ কোটি মানুষকে দারিদ্র্যমুক্ত করা যাবে এবং সারা বিশ্বের জন্য টিকা উৎপাদন করা সম্ভব হবে। এ অর্থে এমনকি নিম্ন ও মধ্যম আয়ের দেশের ৩৬০ কোটি মানুষকে সার্বজনীন স্বাস্থ্যসেবা এবং সামাজিক সুরক্ষা দেওয়া যাবে।

বেসরকারি সংস্থাগুলোর এ গ্রুপ জানায়, যদি বিলিয়নেয়ারদের ওপর একটু বাড়তি কর ১০ শতাংশ আরোপ করা যায় তবে বছরে উঠবে ৩.৬২ ট্রিলিয়ন ডলার। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা