kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

দাম বেড়েছে পাঁচ খাতের শেয়ারের

বীমা, সেবা ও আবাসন, আর্থিক, ওষুধ ও রসায়ন এবং ব্যাংক খাত

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মূল্যসূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখী প্রবণতায় গতকাল সোমবার শেয়ারবাজারে লেনদেন হয়েছে। এদিকে গতকাল ডিএসইর ২০ খাতের মধ্যে পাঁচ খাতে বেশির ভাগ কম্পানির শেয়ারদর বেড়েছে। খাতগুলো হলো—বিমা, সেবা ও আবাসন, আর্থিক, ওষুধ ও রসায়ন এবং ব্যাংক খাত। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৫৫ পয়েন্টে।

বিজ্ঞাপন

অন্যদিকে দেশের প্রধান শেয়ারবাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ টাকার। এদিন ডিএসইতে আগের দিন থেকে ১৭৯ কোটি ৯৩ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। এ ছাড়া অন্য দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৯ পয়েন্ট বেড়েছে এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক .৩ পয়েন্ট বেড়েছে। সোমবার ডিএসইতে মোট ৩৭৯টি কম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কম্পানির শেয়ারের।

গতকাল সবচেয়ে বেশি দর বেড়েছে বিমা খাতের শেয়ারের। খাতটির ৫৩টি কম্পানির মধ্যে দর বেড়েছে ৪৯টির বা ৯২.৪৫ শতাংশ কম্পানির। কমেছে চারটির বা ৭.৫৪ শতাংশ কম্পানির। এই খাতে দর বেশি বেড়েছে ইউনিয়ন ইনস্যুরেন্সের ১০ শতাংশ, প্রাইম লাইফের ৯.৮৭ শতাংশ, প্রগ্রেসিভ লাইফের ৮.৭৯ শতাংশ, এশিয়া ইনস্যুরেন্সের ৭.৯৫ শতাংশ।



সাতদিনের সেরা