kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

দুই বছরে সর্বোচ্চ দামে ৮ কম্পানির শেয়ার

ফরচুন সুজ, আরএকে সিরামিকস, প্যারামাউন্ট টেক্সটাইল, ফাইরইস্ট লাইফ, পেনিনসুলা চিটাগাং, রংপুর ফাউন্ড্রি, জেমিনি সি ফুড ও এনটিসি

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দুই বছরে সর্বোচ্চ দামে ৮ কম্পানির শেয়ার

দুই বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে তালিকাভুক্ত আট কম্পানির শেয়ার। এগুলো হলো—ফরচুন সুজ, আরএকে সিরামিকস, প্যারামাউন্ট টেক্সটাইল, ফাইরইস্ট লাইফ, পেনিনসুলা চিটাগাং, রংপুর ফাউন্ড্রি, জেমিনি সি ফুড ও ন্যাশনাল টি কম্পানি (এনটিসি)। গতকাল রবিবার এসব কম্পানি গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গতকাল কম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের। এদিন কম্পানটির দর আগের দিনের তুলনায় ৯ টাকা ৪০ পয়সা বা ৯.৫৬ শতাংশ বেড়ে সর্বশেষ ১০৭ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এই শেয়ারের দর ১০১ টাকা থেকে ১০৮ টাকা ১০ পয়সায় ওঠানামা করে। গত দুই বছরের মধ্যে কম্পানিটির সর্বনিম্ন শেয়ারদর ছিল ৩৫ টাকা ৬০ পয়সা।

গতকাল পেনিনসুলা চিটাগাংয়ের শেয়ারদর আগের দিনের তুলনায় তিন টাকা ২০ পয়সা বা ৭.৮০ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৪ টাকা ২০ পয়সায় লেনদেন হয়, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৪২ টাকা ২০ পয়সা থেকে ৪৪ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১৪ টাকা ৫০ পয়সা। বর্তমানে কম্পানিটির পিই রেশিও ৩৫.৬৫ পয়েন্ট।

গতকাল ফরচুন সুজের দর আগের দিনের তুলনায় পাঁচ টাকা ৫০ পয়সা বা ৪.৫২ শতাংশ বেড়ে সর্বশেষ ১২৭ টাকা ২০ পয়সায় লেনদেন হয়, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ১২১ টাকা ১০ পয়সা থেকে ১২৯ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। গত দুই বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৩ টাকা ৪০ পয়সা। বর্তমানে কম্পানিটির পিই রেশিও ২৪.৬৫ পয়েন্ট। এদিকে শেয়ার বিক্রির চাপে এদিন দেড় শতাধিক কম্পানির শেয়ারের দাম কমেছে। বড় মূলধনী কম্পানির পাশাপাশি প্রকৌশল, খাদ্য এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে। তাতে উভয় বাজারে বেড়েছে লেনদেন ও সূচক। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট।

রবিবার ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ২০ লাখ ৪৫ হাজার ৯৩৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির।



সাতদিনের সেরা