kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

বাজেট সাপোর্টের আওতায় প্রকল্প ঋণ দেওয়ার অনুরোধ বিশ্বব্যাংককে

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিশ্বব্যাংককে বাজেট সাপোর্টের আওতায় প্রকল্প ঋণ দেওয়ার অনুরোধ জানিয়েছেন। গতকাল রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল ও বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে একটি দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থমন্ত্রী এ অনুরোধ করেন।

সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ বিভাগের সিনিয়র সচিব আদুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ আলোচনায় অংশ নেন।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভা ২০২১-এর সময় অর্থমন্ত্রী ঢাকাকে অধিকতর নান্দনিক শহরে রূপ দেওয়ার পাশাপাশি যোগাযোগ সহজীকরণের লক্ষ্যে একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট নেওয়ার আহবান জানিয়েছিলেন। এই প্রকল্পের অগ্রগতি জানতে চাইলে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার বলেন, ‘প্রকল্পের আশানুরূপ অগ্রগতি রয়েছে এবং অচিরেই এ বিষয়ে সুখবর পাওয়া যাবে। ’ অর্থমন্ত্রী বলেন, প্রচলিত নিয়মে প্রকল্পের বিপরীতে ঋণ দেওয়ার কারণে অনেক সময় দেখা যায় যে প্রকল্প প্রস্তুত থাকে না এবং সেগুলো প্রস্তুত করতে অনেক কালক্ষেপণ হয়ে মন্থর গতি তৈরি হয়। এই মন্থর গতি থেকে উত্তরণের জন্য অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে অনুরোধ করেন, যেন বাজেট সাপোর্ট আকারে প্রকল্প ঋণ দেওয়া হয়। তাহলে সরকারের অগ্রাধিকার ভিত্তিতে যেসব প্রকল্প প্রস্তুত আছে, সেসব প্রকল্পের জন্য অর্থ ছাড় করা সম্ভব হবে। এতে প্রকল্পের গতি আসবে।



সাতদিনের সেরা