kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

অর্গানিক পণ্যের পসরা এসএমই মেলায়

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্গানিক পণ্যের পসরা এসএমই মেলায়

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল শুরু হওয়া মেলা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত

হাতের কাছেই যদি পাওয়া যায় কেমিক্যালমুক্ত অর্গানিক সব খাদ্যপণ্য। তবে তা রাজধানীর মানুষের জন্য নিঃসন্দেহে আনন্দের বিষয় হবে। গতকাল শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম জাতীয় এসএমইএ পণ্য মেলায় এমন ভালোলাগাই কাজ করেছে বলে জানায় আগত দর্শনার্থীরা।

এবারের মেলায় পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, পোশাক হস্তশিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হারবাল, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক, হালকা প্রকৌশল এবং দেশীয় তথ্য-প্রযুক্তি পণ্য নিয়ে ছোট-বড় প্রায় ৩০০টি স্টল বসেছে।

বিজ্ঞাপন

মেলার প্রথম দিনেই ছিল দর্শনাথী ও উদ্যোক্তাদের বেশ ভিড়।

মেলায় ঢেঁকিছাঁটা লাল চাল, চালের গুঁড়া, ঘানিতে ভাঙা সরিষার তেল, এমন সব দেশীয় খাদ্যসামগ্রী নিয়ে স্টল দিয়েছেন দিনাজপুরের কয়েকজন উদ্যোক্তা—‘মৌ ফুড প্রডাক্টস’। স্টলটির উদ্যোক্তাদের একজন রওশান আরা কালের কণ্ঠকে বলেন, ‘মেলার প্রথম দিনেই ভালো সারা পাওয়া যাচ্ছে। এ ছাড়া আমরাও সারা বছর এই দিনটির জন্য অপেক্ষায় থাকি। ’

রওশান আরা আরো বলেন, ‘এই মেলা উপলক্ষে সারা বছর পণ্য তৈরি করে থাকি। সরকার জামানতবিহীন স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করলে লাখ লাখ নারী উদ্যোক্তা বের হয়ে আসবে। দেশের প্রতিটি পরিবার স্বাবলম্বী হয়ে উঠবে। ’ ক্রেতা রবিউল ইসলাম কী কিনলেন—জানতে চাইলে তিনি জানান, ‘কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের জন্য ভালো লাল চাল। সাধারণ বাজারে এই চাল পাওয়া গেলেও মনে হয় রং মাখানো। তবে এই দোকানের চালটাকে খাঁটি (অর্গানিক) মনে হলো তাই কিনে নিলাম। দামও তুলনামূলক কম। ’ মেলায়  তিন শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এর ৬০ শতাংশ নারী উদ্যোক্তা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যোগদান করে এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি—তিন শ্রেণিতে চারজন উদ্যোক্তা এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২১ পেয়েছে।

এ বছর বর্ষসেরা নারী উদ্যোক্তা হয়েছেন সোহানী ইন্টেরিয়রের স্বত্বাধিকারী হুমায়রা মোস্তফা, ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ শ্রেণিতে সেরা হয়েছেন দুজন। তাজি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের মোহাম্মদ নাজমুল ইসলাম এবং হিফস অ্যাগ্রো ফুডসের ছৈয়দ মোহাম্মদ শোয়াইব হাছান। এ ছাড়া বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা হয়েছেন নেক্সডিকেড টেকনোলজি প্রাইভেট লিমিটেডের মো. আজিজুল হক। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে মেলা।



সাতদিনের সেরা