kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

স্মল বিজ

এলপিজির দাম কমল পাঁচ মাস পর

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ মাস ধরে বাড়তে থাকা রান্নার কাজে ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমানো হয়েছে। এক মাসের ব্যবধানে ভোক্তা পর্যায়ে বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমেছে। ডিসেম্বরের জন্য এলপিজি সিলিন্ডারের খুচরা মূল্য এক হাজার ২২৮ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এই দাম যথাক্রমে নভেম্বরে এক হাজার ৩১৩ টাকা, অক্টোবরে এক হাজার ২৫৯ টাকা ও সেপ্টেম্বরে এক হাজার ৩৩ টাকা ছিল।

বিজ্ঞাপন

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি, তাই সেটি আগের মতোই ৫৯১ টাকায় রয়েছে। গাড়িতে ব্যবহৃত প্রতি লিটার এলপিজির মূল্য ৫৭ টাকা ২৪ পয়সা, যা আগের মাসে ছিল ৫৮ টাকা ৬৮ পয়সা। নতুন এই দাম আজ (শুক্রবার) থেকেই কার্যকর হবে। গতকাল বৃহস্পতিবার ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য নির্ধারণের এই আদেশ দেয় বিইআরসি। সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসী ও সদস্যরা উপস্থিত ছিলেন।

জানানো হয়, ডিসেম্বর মাসে সৌদি আরামকো কর্তৃক ঘোষিত প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৭৯৫ ডলার ও ৭৫০ ডলার করা হয়েছে। সেই হিসাবে প্রোপেন ও বিউটেনের মিশ্রণের দাম ধরা হয়েছে ৭৬৫.৭৫ ডলার।



সাতদিনের সেরা