kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

চার মাসে সাড়ে ১৭ হাজার কোটি টাকার ডলার বিক্রি

দাম নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ

জিয়াদুল ইসলাম   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চার মাসে সাড়ে ১৭ হাজার কোটি টাকার ডলার বিক্রি

প্রবাস আয়ের পতন ও আমদানি ব্যয়ের অস্বাভাবিক বৃদ্ধিতে ব্যাংকগুলোতে যে ডলার সংকট তৈরি হয়েছে, তা শিগগিরই কাটছে না। এতে কয়েক মাস ধরে অস্থিরতা বিরাজ করছে ডলারের বাজারে। তবে ডলারের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতে বাজারে ডলার বিক্রি অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। গত আগস্ট থেকে নভেম্বর—এই চার মাসে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করা হয়েছে প্রায় ২০৩ কোটি ২০ লাখ ডলার।

বিজ্ঞাপন

বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ১৭ হাজার ৪৩৫ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় বিভিন্ন পণ্যের আমদানি ব্যাপক হারে বাড়ছে। এতে বাড়তি ডলারের প্রয়োজন হচ্ছে। যেসব ব্যাংক আমদানি অর্থায়নে ডলার সংকটে পড়ছে, তাদের কাছে প্রয়োজনীয় ডলার বিক্রি করা হচ্ছে। ’ ডলারের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতেই কেন্দ্রীয় ব্যাংক এ ধরনের পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার পর থেকে দেশে অস্বাভাবিক গতিতে বাড়ছে বিভিন্ন পণ্যের আমদানি। মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল, শিল্পের মধ্যবর্তী পণ্য, খাদ্যপণ্য, জ্বালানি তেল—সব পণ্যের আমদানিই এখন বেশ ঊর্ধ্বমুখী। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) দুই হাজার ৩৩৮ কোটি ডলারের পণ্য আমদানি হয়েছে। এই অঙ্ক ২০২০-২১ অর্থবছরের একই সময়ের চেয়ে ৫১.৩৩ শতাংশ বেশি। একই সময়ে দুই হাজার ৭৩২ কোটি ডলারের বিভিন্ন পণ্য আমদানির এলসি খোলা হয়েছে। এই অঙ্ক ২০২০-২১ অর্থবছরের একই সময়ের চেয়ে ৫২.২৬ শতাংশ বেশি। অন্যদিকে করোনা মহামারির সময় দেশে রেমিট্যান্স অনেক বেড়েছিল। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে তা আবার কমতে শুরু করেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গত জুন থেকে প্রবাস আয় কমছে। সর্বশেষ নভেম্বর মাসে মাত্র ১৩৭ কোটি ডলারের রেমিট্যান্স এসেছে, যা গত দেড় বছরের মধ্যে সর্বনিম্ন।

মহামারি করোনার মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে একই জায়গায় স্থির ছিল ডলারের দর। গত ৫ আগস্ট থেকে টাকার বিপরীতে ডলারের দাম বাড়তে শুরু করে, যা বাড়তে বাড়তে গত ১৪ নভেম্বর ৮৫ টাকা ৮০ পয়সায় ওঠে। তবে এরপর নতুন করে আন্ত ব্যাংকে ডলারের দাম আর বাড়েনি। মূলত বাজারে ডলার বিক্রি বাড়ানোর কারণে দাম বাড়েনি।



সাতদিনের সেরা