kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

পাঁচ লাখ টন এমওপি সার আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক   

২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুটি পৃথক প্রস্তাবে প্রায় পাঁচ লাখ টন এমওপি সার আমদানি করবে সরকার। এটিসহ ১৩টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে আট হাজার ২৬৯ কোটি পাঁচ লাখ টাকা। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত ক্রয় কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সভায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) এমওপি সার আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে দুই লাখ ১০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে এক হাজার ৪৪১ কোটি ৪৪ লাখ টাকা এবং রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন (প্রডিনট্রগ) থেকে দুই লাখ ৭০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে এক হাজার ৮৫৩ কোটি ২৮ লাখ টাকা।

বৈঠকে জর্দান থেকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) টিএসপি সার উৎপাদনের প্রধান কাঁচামাল ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। মেসার্স জর্দান ফসফেট মাইনস কম্পানি পিএলসি এটি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৫৮ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার টাকা।

এ ছাড়া সৌদি আরবের সাবিক থেকে বিসিআইসির ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৪৪ কোটি ৬৭ লাখ ২৫ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্টের (এমএফএসপি) দুটি প্যাকেজের (নং-ডাব্লিউ-২৪ ও ২৫) আওতায় চট্টগ্রাম ও খুলনায় খাদ্য অধিদপ্তরের গমের দুটি স্টিল সাইলো নির্মাণের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা