kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ারবাজারে বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুর পাঁচ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ৫৫ পয়েন্ট বেড়ে যায়।

বিজ্ঞাপন

কিন্তু সূচকের বড় উত্থান বেশি সময় স্থায়ী হয়নি।

সকাল সাড়ে ১০টার পর থেকে লেনদেনে অংশ নেওয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। ফলে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের শেষ দিকে পতনের মাত্রা আরো বেড়ে যায়। ফলে সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯২ পয়েন্ট কমে ৬ হাজার ৭০৩ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট কমে ২ হাজার ৫১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট কমে ১ হাজার ৪০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটে দাম বেড়েছে। কমেছে ২৬৬টির। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭০৮ কোটি ১৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৪৩৮ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওয়ান ব্যাংকের শেয়ার। কম্পানিটির ১৮৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৮ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে।

সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৬২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫০ কোটি ২৮ লাখ টাকা।



সাতদিনের সেরা