kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

সরকারি দরপত্র

রড ও পাথরের দাম সমন্বয় চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নির্মাণসামগ্রীর অব্যাহত মূল্যবৃদ্ধিতে বিপাকে পড়েছেন খাতসংশ্লিষ্টরা। এ অবস্থায় করণীয় ঠিক করতে শনিবার বৈঠকে বসে এফবিসিসিআইয়ের নির্মাণ খাত বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। সেখানে সরকারি দরপত্রে মূল্য সমন্বয়ের বিধান যুক্ত করার পরামর্শ এসেছে।

বৈঠকে বলা হয়, চার-পাঁচ মাস ধরে ২০ থেকে ২৫ শতাংশ বেশি দামে বিক্রি করা হচ্ছে রড, পাথর, ইট, বালু, এসএস পাইপসহ অন্য নির্মাণসামগ্রী। বৈঠকে এফবিসিসিআইয়ের নেতারা বলেন, সাম্প্রতিক মূল্যবৃদ্ধির কারণে আগে থেকে করা চুক্তির মূল্য অনুযায়ী নির্মাণকাজ শেষ করা সম্ভব হচ্ছে না। অনেক সময়ই দরপত্র জমা দেওয়ার পর অগ্রিম কর ও ভ্যাটের হারসহ সরকারের আর্থিক নীতিতে পরিবর্তন করা হয়। সরকারি দরপত্রে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মূল্য সমন্বয়ের বিধান করা উচিত।

কাজ হারানোর শঙ্কায় ৩৫ লাখ নির্মাণ শ্রমিক : নির্মাণসামগ্রীর দাম বাড়ায় আবাসনসহ নির্মাণশিল্পের প্রায় ৩৫ লাখ শ্রমিকের কাজ হারানোর আশঙ্কা করছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। সভাপতি মো. রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক এক বিবৃতিতে এ উদ্বেগ জানিয়েছেন। সংগঠনের নেতারা নির্মাণ খাতের কর্মকাণ্ডের স্থবিরতা দূর করে শ্রমজীবীদের কথা বিবেচনায় নিয়ে শিগগিরই কার্যকর উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছেন।



সাতদিনের সেরা