kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের এক ডজন কম্পানি

বাণিজ্য ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধের অবসান হবে, এমনটি ভাবা হলেও কার্যত যেন আগের ধারাবাহিকতাই অনুসরণ করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের রপ্তানির কালো তালিকায় চীনের এক ডজন কম্পানি এবার যুক্ত হলো। এসব কম্পানি কোয়ান্টাম কম্পিউটিং এবং অন্যান্য উন্নত প্রযুক্তি নিয়ে কাজ করছে। এ ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা রক্ষার অজুহাত দেখিয়ে বলা হয়েছে এ কম্পানিগুলো আমেরিকার গুরুত্বপূর্ণ প্রযুক্তি চীনা সশস্ত্র বাহিনীর হাতে তুলে দিতে পারে।

কালো তালিকাভুক্ত ২৭ কম্পানির মধ্যে ১২টি চীনের এবং ১৩টি পাকিস্তানের। এর পাশাপাশি জাপান ও সিঙ্গাপুরের দুটি কম্পানিও রয়েছে। কোয়ান্টাম কম্পিউটিং ছাড়াও এ তালিকায় সেমিকন্ডাক্টর ও মহাকাশ বিষয়ক কম্পানি রয়েছে। পাকিস্তানের ১৩ কম্পানি কালো তালিকায় এসেছে নিউক্লিয়ার ও ব্যালিস্টিক মিসাইলসংশ্লিষ্ট প্রগ্রামের জন্য। যুক্তরাষ্ট্রের এ উদ্যোগের ফলে দেশটির কম্পানিগুলোর পক্ষ থেকে এসব কম্পানির কাছে প্রযুক্তি বিক্রয় করা প্রায় অসম্ভব হবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ জানায়, এসব কম্পানি চীনা সশস্ত্র বাহিনীকে কাউন্টার-স্টিলথ এবং কাউন্টার-সাবমেরিন অ্যাপ্লিকেশন উন্নতকরণ ও আমেরিকান এনস্ক্রিপশন ভাঙতে সহায়তা করতে পারে। সূত্র : ফিন্যানশিয়াল টাইমস, বিবিসি।



সাতদিনের সেরা