kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রামে সম্মাননা পেলেন ৪২ জন

ফল ব্যবসায়ী সর্বোচ্চ করদাতা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ফল ব্যবসায়ী সর্বোচ্চ করদাতা

চট্টগ্রামে গতকাল সেরা করদাতাদের সম্মাননা দেওয়া হয়। ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রামের সাড়ে চার লাখ করদাতার মধ্যে এবার সর্বোচ্চ করদাতা হয়েছেন ফল ব্যবসায়ী মোহাম্মদ কামাল; যিনি চট্টগ্রামের অনেক শিল্পপতি বড় ব্যবসায়ীকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন। অন্তত আট বছর ধরে চট্টগ্রামের সর্বোচ্চ করদাতার শীর্ষ পদ দখলে ছিল এ কে খান গ্রুপের পরিচালকদের। এবারই ভিন্ন খাতের ব্যবসায়ী অর্থাৎ ফল আমদানিকারক হিসেবে প্রথম একজন সেরা করদাতার খেতাব পেলেন।

২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ করদাতা তিনজনের নাম প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তালিকায় দ্বিতীয় স্থানে আছেন শীর্ষ ব্যবসায়ী পেডরোলো গ্রুপের মালিক নাদের খান। তৃতীয় স্থানে আছেন আরেক শীর্ষ ব্যবসায়ী প্যাসিফিক জিন্সের মালিক মো. নাছির উদ্দিন। তাঁদের দুজনকে পেছনে ফেলে তালিকার শীর্ষে ওঠেন মোহাম্মদ কামাল। তাঁরা তিনজন কত কর দিয়েছেন, সেই তথ্য নিয়মানুযায়ী কর বিভাগ প্রকাশ করেনি।

মোহাম্মদ কামালসহ চট্টগ্রামে ৪২ সেরা করদাতাকে গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে সম্মাননা দিয়েছে চট্টগ্রাম কর বিভাগ। চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা, কক্সবাজার জেলা, তিন পার্বত্য জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ির ৪২ করদাতাকে চট্টগ্রামের আগ্রাবাদে দেশের একমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এই সম্মাননা দেওয়া হয়। মোহাম্মদ কামাল কালের কণ্ঠকে বলেন, ‘এটা আমার জন্য বড় গৌরবের। সত্যিই আমি সম্মানিত বোধ করছি।’

রাজস্ব বোর্ডের নির্দেশনামতে, সর্বোচ্চ করদাতা হিসেবে তিনজন, দীর্ঘমেয়াদি করদাতা হিসেবে দুজন, নারী হিসেবে একজন এবং তরুণ হিসেবে একজন সম্মাননা পেয়েছেন। গত ১৫ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এই তালিকা প্রকাশ করেছে।

তালিকা ধরে গতকাল তাঁদের প্রধান অতিথি হিসেবে সম্মাননা দেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, ‘কর দিয়ে যাঁরা দেশের উন্নয়নকে এগিয়ে নিচ্ছেন তাঁদের সামাজিকভাবে সম্মান দেওয়া হলে বড় স্বীকৃতি হবে।’

অনুষ্ঠানে সেরা করদাতা পেডরোলো গ্রুপের চেয়ারম্যান নাদের খান বলেন, ‘করদাতা ও গ্রহীতা একই মাটির সন্তান, কেউ কারো প্রতিদ্বন্দ্বী নয়।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানের আহ্বায়ক ও চট্টগ্রাম কর অঞ্চল ১-এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ। স্বাগত বক্তব্য দেন কর কমিশনার (অঞ্চল-৪) এম এম ফজলুল হক। শুভেচ্ছা বক্তব্য দেন কর কমিশনার এ কে এম হাসানুজ্জামান, কর আপিল কমিশনার মঞ্জুমান আরা বেগম, ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর কমিশনার (অঞ্চল-৩) মো. মাহমুদুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার পরিচালক জাহাঙ্গীর আলম চৌধুরী, কর আইনজীবী সমিতির সভাপতি এনায়েত উল্লাহ প্রমুখ।

তালিকা মতে, চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে মোট ১২ জন দীর্ঘ সময় বিভাগে সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ১৮ জন সর্বোচ্চ করদাতা, ছয়জন নারী করদাতা এবং ছয়জন তরুণ পুরুষ করদাতা (৪০ বছরের নিচে) নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন কর অঞ্চল থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী হিসেবে সম্মাননা পাচ্ছেন মোহাম্মদ আলী মেহের ও সৈয়দ আবু মোহাম্মদ শাহজাহান। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন এ কে খান গ্রুপের পরিচালক জেবুন নাহার ইসলাম। এ ছাড়া তরুণ পুরুষ (৪০ বছরের নিচে) সর্বোচ্চ কর প্রদানকারী হলেন আসিফ মাহমুদ। চট্টগ্রাম জেলা থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী করদাতা নির্বাচিত হয়েছেন হাজি বজল আহমদ ও মো. নুরুল ইসলাম। সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন ইঞ্জিনিয়ার মো. মহসিন, দেলোয়ার হোসেন ও মো. মাইনুল হাসান। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন জান্নাতুল মাওয়া এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন মোহাম্মদ আনোয়ার হোসেন।



সাতদিনের সেরা