kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

তেলের দাম কমাতে জরুরি মজুদ ছাড়ছে যুক্তরাষ্ট্র

বাণিজ্য ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তেলের দাম কমাতে জরুরি মজুদ ছাড়ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে জ্বালানি তেল, গ্যাসসহ অত্যাবশ্যকীয় পণ্যের দাম বাড়ায় জনপ্রিয়তা হারানোর শঙ্কায় রয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তাই তেলের দাম কমাতে এবার জরুরি মজুদ থেকে অশোধিত তেল ঋণ হিসেবে বাজারে ছাড়ার পরিকল্পনায় রয়েছে দেশটি। গতকাল মঙ্গলবারই বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এ ঘোষণা আসার কথা রয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

নানা কারণে জ্বালানি সংকট দেখা দিলে নির্দিষ্ট সময়ের চাহিদা মেটাতে বিভিন্ন দেশের তেলের ভাণ্ডার আছে, যা স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ (এসপিআর) নামে পরিচিত।

বিজ্ঞাপন

এখান থেকে তেল কম্পানিগুলোকে অশোধিত তেল ধার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যা সুদসহ ফেরত দিতে হবে। তবে কী পরিমাণে তেল ছাড়া হচ্ছে বিষয়টি নিশ্চিত নয়।

ওয়াশিংটনের পক্ষ থেকে তেল রপ্তানিরকারক দেশগুলোর সংগঠন ওপেককে উৎপাদন বাড়াতে একাধিকবার অনুরোধ করার পরও না শোনায় এবার ভোক্তাদের নিয়ে জোট বাঁধছে যুক্তরাষ্ট্র। চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বড় ভোক্তা দেশগুলোর সঙ্গে আলোচনা করে তেলের দাম কমাতে জরুরি মজুদ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, জাপানের কর্মকর্তারা তেলের নিজস্ব মজুদ বাজারে ছাড়ার পরিকল্পনা নিয়ে কাজ করছেন। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাঁর প্রস্তুতির কথাও জানিয়েছেন। দক্ষিণ কোরিয়া ও ভারতও কিছু পরিমাণ তেল ছাড়বে বলে জানা যায়। সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা