kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

পুঁজিবাজার স্থিতিশীল তহবিলের যাত্রা শুরু

আইসিবির মাধ্যমে ১০০ কোটি টাকা বিনিয়োগ হবে

দক্ষতার পুরস্কার দেবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইসিবির মাধ্যমে ১০০ কোটি টাকা বিনিয়োগ হবে

পুঁজিবাজার স্থিতিশীল করতে গঠিত ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) কাজ শুরু হয়েছে। সেকেন্ডারি মার্কেটে তারল্যপ্রবাহ বাড়াতে ফান্ডটি থেকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে।

গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৭৯৯তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির এসংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, তারল্যপ্রবাহ নিশ্চিতকল্পে সিএমএসএফ থেকে ১০০ কোটি টাকা টিডিআর (টার্ম ডিপোজিট রিসিপ্ট)-এর রূপে আইসিবির মাধ্যমে বিনিয়োগের সিদ্ধান্ত অনুমোদন করেছে। এ ছাড়া কমিশন স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সিএমএসএফ ফান্ডের পৃষ্ঠপোষকতায় ও আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনায় ১০ বছর মেয়াদি ও স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ‘সুবর্ণ জয়ন্তী ফান্ড’ নামক মিউচুয়াল ফান্ড গঠনের অনুমোদন করেছে। মিউচুয়াল ফান্ডটি সিএমএসএফ প্রাথমিকভাবে ৫০ কোটি টাকা স্পন্সর হিসেবে বিনিয়োগ করবে।

জেএমআই হসপিটালের আইপিও অনুমোদন : জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং অনুমোদন দিয়েছে বিএসইসি। মঙ্গলবার বিএসইসির ৭৯৯তম নিয়মিত কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে। কম্পানিটি শেয়ারবাজারে বিনিয়োগকারীদের থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করতে চায়। এ জন্য রোড শো করেছে কম্পানিটি। এর আগে কম্পানিটির আইপিও আবেদন গত বছরের ৩০ জুলাই বাতিল করে দিয়েছিল কমিশন।

পুরস্কার দেবে বিএসইসি : স্টক ব্রোকার, স্টক ডিলার, মার্চেন্ট বাংক ও সম্পদ ব্যবস্থাপকদের সর্বোচ্চ কর্মদক্ষতার ওপর ‘স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। শেয়ারবাজারে কর্মরত বাজার মধ্যস্থতাকারীদের মধ্যে প্রতি ক্যাটাগরিতে (স্টক ব্রোকার ও স্টক ডিলার, মাচেন্ট ব্যাংকার ও সম্পদ ব্যবস্থাপক কম্পানি) সর্বোচ্চ কর্মদক্ষ তিন প্রতিষ্ঠানকে ২০২০ থেকে স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়।

দুই ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন : এইচএফএএমএল শরিয়াহ ইউনিট ফান্ড এবং বাংলাদেশ রেস ম্যানেজমেন্ট প্রাইভেট কম্পানি লিমিটেডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে বিএসইসি। বে-মেয়াদি এইচএফএএমএল শরিয়াহ ইউনিট ফান্ডের প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ২৫ কোটি টাকা।



সাতদিনের সেরা