kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

রাডার কিনতে চুক্তি স্বাক্ষর

বিদেশি উড়োজাহাজ থেকে চার্জ আদায় সহজ হবে

বাণিজ্য ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি উড়োজাহাজ থেকে চার্জ আদায় সহজ হবে

বেবিচকের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং থ্যালাসের ভাইস চেয়ারম্যান নিকোলাস চুক্তিতে স্বাক্ষর করেন

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সিএনএস-এটিএম সিস্টেমসহ অত্যাধুনিক রাডার স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও ফ্রান্সের রাডার প্রস্তুতকারী কম্পানি থ্যালাস এলএএসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন এবং বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ ম্যাঁরির (ঔবধহ গধত্রহ) উপস্থিতিতে চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং থ্যালাসের ভাইস চেয়ারম্যান নিকোলাস।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘নতুন এই অত্যাধুনিক রাডার স্থাপনের ফলে দেশের আকাশসীমা নজরদারির অধীনে আসবে। এর ফলে সব বিদেশি উড়োজাহাজ থেকে ফ্লাইং ওভার চার্জ আদায় করা যাবে। দেশের আকাশসীমা হবে আরো সুরক্ষিত এবং এভিয়েশন খাত থেকে বাড়বে রাজস্ব আয়ের পরিমাণ।’

তিনি আরো বলেন, ‘আজ আমরা এভিয়েশন খাতের উন্নয়নের একটি বড় পদক্ষেপের সাক্ষী হয়ে থাকছি। এ প্রকল্পের মাধ্যমে কমিউনিকেশন, নেভিগেশন, সার্ভেইল্যান্স ও এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের সঙ্গে সংশ্লিষ্ট আরো যন্ত্রপাতি স্থাপন করা হবে।



সাতদিনের সেরা