kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

সেবা খাতের আয় দেশে আনা সহজ হলো

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেবা খাতের আয় দেশে আনার পদ্ধতি সহজ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে লাইসেন্সপ্রাপ্ত যেকোনো পেমেন্ট সার্ভিস প্রভাইডারের সঙ্গে ফ্রিল্যান্সার ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের হিসাব রক্ষণাবেক্ষণের কাজ করতে পারবে। সেবা খাতের আয় নির্ধারিত চার মাসের মধ্যে দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে হবে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। 

সার্কুলারে বলা হয়, সেবা সরবরাহকারী আন্তর্জাতিক মার্কেট প্ল্যাটফর্মের সঙ্গে মার্চেন্ট হিসাব পরিচালনাসহ বিদেশে লাইসেন্সপ্রাপ্ত পেমেন্ট সেবা প্রদানকারীরা নোশনাল হিসাব করতে পারবে। আন্তর্জাতিক মার্কেট প্ল্যাটফর্মে কিংবা বিদেশি পেমেন্ট সেবা প্রদানকারীর মাধ্যমে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকের নস্ট্রো হিসাবে জমা করা অর্থ ওই ব্যাংক পরবর্তী সময়ে সেবা প্রদানকারী গ্রাহকের হিসাবে জমা করবে। এ ক্ষেত্রে এডি ব্যাংকের সেবা প্রদানকারীর কাছ থেকে আন্তর্জাতিক মার্কেট প্ল্যাটফর্মের সঙ্গে পরিচালিত মার্চেন্ট হিসাব পরিচালনা এবং বিদেশে লাইসেন্সপ্রাপ্ত পেমেন্ট সেবা প্রদানকারীর সঙ্গে তার নোশনাল হিসাব সম্পর্কে বিস্তারিত তথ্য নেবে। 

এরপর সেবা প্রদানকারীর সেবা কার্যক্রম সম্পর্কিত তথ্যাদিসহ ঘোষণা নিতে হবে। প্রদত্ত সেবার বিপরীতে প্রাপ্য আয় নির্ধারিত সময়ের মধ্যে আন্তর্জাতিক মার্কেট প্ল্যাটফর্মের মাধ্যমে প্রত্যাবাসন কিংবা নোশনাল ও মার্চেন্ট হিসাবে জমার মাধ্যমে তাৎক্ষণিকভাবে তা দেশে আনার বিষয়ে গ্রাহকের কাছ থেকে আন্ডারট্যাকিং গ্রহণ করবে। সেবা খাতের বিপরীতে প্রাপ্ত আয় গ্রাহকের হিসাবে জমা হবে।



সাতদিনের সেরা