kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

পুঁজিবাজারে সূচকের বড় পতন

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচকের বড় পতন

টানা তিন দিন সূচকের পতন হলো। ফাইল ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা তিন দিন সূচকের পতন হলো। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে সাত হাজার ২৪৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৬৬ ও ২৭১৭ পয়েন্টে অবস্থান করছে।

গতকাল ডিএসইতে এক হাজার ৯৫২ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৮৯ কোটি টাকা বেশি। আগের দিন বাজারটিতে লেনদেন হয়েছিল মোট এক হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে মোট ৩৭৬টি কম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কম্পানির, কমেছে ২৪১টি। আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর।

গতকাল লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো—ফরচুন সু, লাফার্জ-হোলসিম, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, বিএটিবিসি, জেনেক্স, সোনালী পেপার ও পাওয়ার গ্রিড।

অন্য শেয়ারবাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ২০৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কম্পানির শেয়ার দর।

গতকাল সিএসইতে ৬১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে তিন কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ছয় লাখ টাকার শেয়ার ও ইউনিট।



সাতদিনের সেরা