kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ছোটদের প্রণোদনার শতভাগ ঋণ বিতরণ

১৭ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পাচ্ছে সনদ

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) জন্য সরকার ঘোষিত প্রথম পর্যায়ের ২০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজের আওতায় যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান শতভাগ ঋণ বিতরণ করতে সক্ষম হয়েছে, তাদের স্বীকৃতি দেবে বাংলাদেশ ব্যাংক। ১৩টি ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠান কেন্দ্রীয় ব্যাংকের এই স্বীকৃতি পাচ্ছে। আগামী ২০ অক্টোবর বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের হাতে স্বীকৃতি হিসেবে সনদ তুলে দেওয়া হবে।

গত বছরের ১৩ এপ্রিল সিএমএসএমই খাতের জন্য ২০ হাজার কোটি টাকার ওই প্যাকেজের নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। এই ঋণের সুদের হার ৯ শতাংশ নির্ধারণ করা হলেও গ্রাহক পর্যায়ে সুদ দিতে হচ্ছে ৪ শতাংশ। বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি দিচ্ছে। এই ঋণ দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) লক্ষ্য বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে এই তহবিল থেকে গত অর্থবছরে প্রায় দেড় হাজার কোটি টাকা ঋণ বিতরণ হয়।

সনদ পাওয়া ১৩ ব্যাংক হচ্ছে অগ্রণী, বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), ইউসিবিএল, প্রিমিয়ার, উত্তরা, প্রাইম, মিউচুয়াল ট্রাস্ট, মধুমতি, ব্যাংক এশিয়া, কমার্শিয়াল ব্যাংক অব সিলন, ইস্টার্ন ও ব্র্যাক। আর চার আর্থিক প্রতিষ্ঠান হলো আইপিডিসি, আইডিএলসি, লঙ্কাবাংলা ও ইউনাইটেড ফাইন্যান্স।



সাতদিনের সেরা