kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

সয়াবিনের খইল রপ্তানি বন্ধ

আজ থেকে এই আদেশ কার্যকর হবে

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সয়াবিনের খইল রপ্তানি বন্ধ

দেশের পোলট্রি ফিড ও পশু খাদ্য তৈরির প্রধান উপকরণ সয়ামিল (সয়াবিনের খইল) রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে এ বিষয়ে আদেশও পাঠানো হয়েছে। আদেশে বলা হয়েছে, আজ (বৃহস্পতিবার) থেকে এই আদেশ কার্যকর হবে। তবে ১৩ অক্টোবরের মধ্যে যেসব এলসি ও টিটি সম্পন্ন হয়েছে, সেগুলো ২০ অক্টোবর পর্যন্ত রপ্তানি করা যাবে।

সম্প্রতি সয়াবিনের খইল রপ্তানি শুরু করে দুটি প্রতিষ্ঠান, যা দেশের খাদ্য নিরাপত্তায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা প্রকাশ করেন পোলট্রি ফিড উৎপাদন খাতের উদ্যোক্তারা। তাঁরা বলেন, আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধির ফলে সয়াবিনের খইল সরবরাহে সংকট তৈরি হয়। এতে অনেক ফিড মিল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এ অবস্থায় দেশীয় কাঁচামালও যদি রপ্তানি করা হয়, তবে পোলট্রিশিল্প টিকতে পারবে না। ফলে মাছ-মাংস সরবরাহেও ঘাটতি তৈরি হবে। এরই মধ্যে পোলট্রি খাবারের দাম ব্যাপকভাবে বাড়ায় মুরগির দামও বেড়েছে। তাই এর রপ্তানি বন্ধ করা উচিত।

তাঁদের এই দাবির পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তান্তি উইং-১-এর উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, সয়াবিন মিল রপ্তানি অব্যাহত থাকলে এর প্রভাবে দেশের ডেইরি ও পোলট্রি খাদ্য উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ ছাড়া এসব খাতের খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাবে। এর ফলে দেশের প্রাণিজ সম্পদের ওপর বিরূপ প্রভাব পড়বে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ফিড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন বাংলাদেশের (এফআইএবি) সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান কালের কণ্ঠকে বলেন, ‘বিশ্বজুড়ে উত্কৃষ্টমানের পশু ও প্রাণিজ খাদ্য হিসেবে বিবেচিত ‘সয়াবিন মিল’ বা সয়াবিনের খইল। এটি গবাদি পশু-পাখির প্রোটিনের একটি বড় উৎস। সয়ামিলের বিপুল সংকট থাকার পরও রপ্তানির সিদ্ধান্ত অভ্যন্তরীণ বাজারে বড় ধরনের প্রভাব ফেলে। ফলে দেশের পশু ও প্রাণিজ খাদ্যের বাজারেও কিছুটা দাম বাড়ে।’ তবে রপ্তানি বন্ধের নির্দেশনায় পশু খাদ্যের বাজারে স্বাভাবিক অবস্থা ফিরবে বলে তিনি আশা করছেন।



সাতদিনের সেরা