kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

খামারিদের রক্ষার্থে সয়াবিন মিল রপ্তানি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খামারিদের রক্ষার্থে দ্রুত সয়াবিন মিল রপ্তানি বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ)। এটি বন্ধ না হলে দেশের ডেইরি, পোল্ট্রি, মৎস্যসহ প্রাণিসম্পদ খাতে খাদ্যের দাম বেড়ে যাবে। এতে খামারিরা বড় ধরনের লোকসানে পড়বেন। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে ‘সয়াবিন মিল রপ্তানি বন্ধ করুন, ডেইরি পোল্ট্রি ও মৎস্য শিল্প রক্ষা করুন’ শীর্ষক আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন।

ইমরান হোসেন বলেন, ‘সয়াবিন মিল রপ্তানি দেশের জন্য আত্মঘাতী সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের কারণে দেশের পোল্ট্রি ও প্রাণিসম্পদ খাত ব্যাপক লোকসানে পড়বে।’ এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহসভাপতি আলী আজম রহমান শিবলী, সাধারণ সম্পাদক শাহ এমরান, অর্থ সম্পাদক জাফর আহমেদ পাটোয়ারী, যুগ্ম সাধারণ সম্পাদক নাজিব উল্লাহ, বাংলাদেশ ফিশ ফার্মারস অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি এ কে এম সালাউদ্দিন সরকারসহ খামার মালিক সমিতির সদস্যরা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘সয়াবিন মিল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার’ গণমাধ্যমে এমন খবরে স্থানীয় সয়াবিন মিল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সয়াবিন মিলের দাম কেজিপ্রতি ১০-১২ টাকা বাড়িয়েছে। বিপরীতে সরবরাহ কমিয়ে দিয়েছে। ফলে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। এ অবস্থায় সয়াবিন মিল রপ্তানি দ্রুত বন্ধ ঘোষণা দরকার। না হলে খামারিরা বড় ধরনের লোকসানে পড়বেন। পাশাপাশি বিদেশ থেকে প্যাকেটজাত ফ্রোজেন মাংস আমদানি বন্ধ, খামারিদের বিদ্যুৎ বিল কৃষি আওতাভুক্ত, তরল দুধের ন্যায্য দাম নিশ্চিতকরণ এবং পশুখাদ্যের দাম কমানোর লক্ষ্যে টিসিবির আওতায় সরবরাহ করলে দেশে দুধ ও মাংস শিল্পের উন্নয়ন ত্বরান্বিত হবে বলেও সম্মেলনে নেতারা জানান।



সাতদিনের সেরা