kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দুবাই এক্সপোতে ৫০ বছরের অর্জন তুলে ধরবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুবাই এক্সপোতে ৫০ বছরের অর্জন তুলে ধরবে বাংলাদেশ

বাণিজ্যমন্ত্রী

বিশ্ববাসীর কাছে দেশের ভাবমূর্তি তুলে ধরতে দুবাইয়ে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড এক্সপো ২০২০-এ অংশ নিচ্ছে বাংলাদেশ। এটি আগামী ১ অক্টোবর শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে।

গতকাল সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আগামী অক্টোবরে ‘দুবাই এক্সপো ২০২০’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

২০১৫ সালে ইতালির মিলানে সর্বশেষ ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়েছিল। মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া (এমইএএসএ) অঞ্চলে সংযুক্ত আরব আমিরাত প্রথম ওয়ার্ল্ড এক্সপো ২০২০ আয়োজন করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এ বছরটি বাংলাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্যতা অর্জনের মতো তিনটি গৌরবময় বিষয় বিশ্বব্যাপী ইতিবাচকভাবে তুলে ধরার জন্য এক্সপো ২০২০ দুবাই সুযোগ তৈরি করেছে। তাই বাণিজ্য মন্ত্রণালয় অতীতের ন্যায় এক্সপোতে প্রথাগতভাবে অংশ নেওয়ার পরিবর্তে সাসটেইনেবিলিটি সাব-থিমের আওতায় প্রথমবারের মতো ভাড়া করা প্যাভিলিয়নে অংশগ্রহণ করছে। একই সঙ্গে আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সংযুক্ত আরব আমিরাতও এই বছর তাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে।’ তিনি বলেন, ছয় মাসব্যাপী এই ওয়ার্ল্ড এক্সপোতে আগামী ৮ মার্চ (২০২২) নারী দিবসের আয়োজনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। এফবিসিসিআই এক্সপো ভেন্যুতে সেমিনার, বিটুবি সভা আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এক্সপো ২০২০ দুবাই আয়োজনের মূল থিম ধরা হয়েছে ‘কানেক্টিং মাইন্ডস, ক্রিয়েটিং দ্য ফিউচার’ এবং সাব-থিম তিনটি অপরচুনিটি, মোবিলটি এবং সাসটেইনেবিলিটি নির্ধারণ করা হয়েছে।



সাতদিনের সেরা