kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সেমিনারে কৃষিমন্ত্রী

উৎপাদনশীলতা বাড়ানোর কোনো বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উৎপাদনশীলতা বাড়ানোর কোনো বিকল্প নেই

কৃষিমন্ত্রী

বর্তমানে দিন দিন কৃষিজমি কমছে, অন্যদিকে মানুষ বাড়ছে। তাই উৎপাদনশীলতা বাড়ানোর কোনো বিকল্প নেই। এ জন্য কৃষি যান্ত্রিকীকরণের ওপর জোর দিতে হবে। তৃণমূল পর্যায়ে কৃষকদের আরো বেশি সুবিধা দেওয়ার ব্যবস্থা করতে হবে বলেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন : কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ বিষয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ভবিষ্যতে আমাদের জনসংখ্যা আরো বাড়বে সেই চিন্তাকে মাথায় রেখে উন্নত প্রযুক্তি ব্যবহার করে একদিকে যেমন বেশি পণ্য উৎপাদন করতে হবে, অন্যদিকে বিদেশি মানসম্মত কৃষিপণ্য যথাযথ প্রক্রিয়ায় প্রক্রিয়াজাত করে রপ্তানি করতে হবে।’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের জায়গায় হোটেল নির্মাণের কথা ছিল, কিন্তু বঙ্গবন্ধুর কারণেই বিএআরসি ভাঙা সম্ভব হয়নি। তিনি সব সময় কৃষক দরদি ছিলেন। তাঁদের কল্যাণেই বঙ্গবন্ধু বাকশাল গঠন করেছিলেন।’

বিশেষ অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘মৎস্য ও প্রাণিসম্পদ খাত যাতে এগিয়ে যেতে পারে এ জন্য উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হচ্ছে। পণ্যের বহুমুখী ব্যবহারের ওপরও সরকার জোর দিচ্ছে।’

তিনি আরো বলেন, ‘দুধ থেকে আরো ২৮ থেকে ২৯ ধরনের পণ্য তৈরি করা যায়, সেদিকে নজর দেওয়া হচ্ছে।  স্বাগত বক্তব্য দেন পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী।



সাতদিনের সেরা