kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

একনেকে উঠছে আট প্রকল্প

যুব উন্নয়নে ব্যয় হবে ২০৯ কোটি টাকা

প্রকল্পের প্রধান কাজগুলোর মধ্যে অন্যতম হলো ৬৪ হাজার বায়োগ্যাস প্লান্ট স্থাপন, খামার স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি

নিজস্ব প্রতিবেদক   

২৪ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুব উন্নয়নে ব্যয় হবে ২০৯ কোটি টাকা

বায়োগ্যাস প্লান্টের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রকল্প নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ব্যাপক প্রযুক্তিনির্ভর সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা’ (৩য় পর্যায়) বিষয়ে প্রকল্পে ব্যয় হবে ২০৯ কোটি ১৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হবে সম্পূর্ণ দেশীয় অর্থায়নে।

বর্তমান সরকারের ‘আমার গ্রাম, আমার শহর’ কর্মসূচি অনুযায়ী প্রতিটি গ্রামে আধুনিক নাগরিক সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে বায়োগ্যাস প্লান্টের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের সুযোগ সৃষ্টি করতেই এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বাস্তবায়ন করবে যুব উন্নয়ন অধিদপ্তর। প্রকল্পটি অনুমোদন পেলে বাস্তবায়িত হবে দেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলায়। প্রকল্প বাস্তবায়নের সময়কাল জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৩। প্রকল্পের প্রধান কাজগুলোর মধ্যে অন্যতম হলো ৬৪ হাজার বায়োগ্যাস প্লান্ট স্থাপন। খামার স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি। প্রশিক্ষণ প্রদান ও কর্মশালা আয়োজন করা। রিভলভিং ক্রেডিট ফান্ড পরিচালনা (১২৫ কোটি টাকা) এবং যানবাহন ও যন্ত্রপাতি ক্রয়।

প্রকল্প উন্নয়ন প্রস্তাবনায় পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়, প্রকল্পটি পরিবেশবান্ধব এবং জনমুখী। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের ৬৪টি জেলার সব উপজেলায় বায়োগ্যাস প্লান্ট স্থাপনের মাধ্যমে রান্না ও বিদ্যুৎ উত্পাদনের জন্য নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের মাধ্যমে পরিবেশ দূষণ কমিয়ে দেশের ইকোসিস্টেমের উন্নয়ন করা সম্ভব হবে। তা ছাড়া ক্ষুদ্রঋণ সহায়তা প্রদানের মাধ্যমে খামার এবং বায়োগ্যাস প্লান্ট স্থাপনের ফলে গ্রামীণ যুবদের আত্মকর্মসংস্থানের সুযোগ বিস্তারে সহায়ক ভূমিকা রাখবে।

একনেকে আরো উঠছে যে প্রকল্প : কেন্দ্রীয় প্যাকিং হাউসে স্থাপিত উদ্ভিদ সঙ্গনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তরকরণ প্রকল্প। ক্লাইমেট স্মার্ট অ্যাগ্রিকালচার এবং ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্প। বিদ্যমান গ্রিড উপকেন্দ্র ও সঞ্চালন লাইনের ক্ষমতাবর্ধন প্রকল্প। আরবান রিলায়েন্স প্রকল্প : ঢাকা উত্তর সিটি করপোরেশন পর্ব : ১। মাদারগঞ্জ কয়রা ধনবাড়ি সড়ক উন্নয়ন প্রকল্প। কেন্দ্রীয় প্যাকিং হাউসে স্থাপিত উদ্ভিদ সঙ্গনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্মত ল্যাবরেটরিতে রূপান্তরকরণ প্রকল্প এবং ময়মনসিংহের কোটওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্প।