kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

আগামী রবিবারও ব্যাংক বন্ধ

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান বিধি-নিষেধ আরো পাঁচ দিন বাড়ানো হয়েছে। এ সময়ে জরুরি সেবার আওতায় সীমিত পরিসরে ব্যাংক খোলা থাকবে। তবে গত সপ্তাহের মতো আসছে সপ্তাহের রবিবারও ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাকি দুই কার্যদিবস আগামী সোম ও মঙ্গলবার ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা হতে বিকেল ৩টা পর্যন্ত। আর আনুষঙ্গিক কাজের জন্য ব্যাংক খোলা রাখা যাবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের অফ সাইট সুপারভিশন বিভাগ এক সার্কুলারে এই নির্দেশনা জারি করে।

করোনা সংক্রমণ প্রতিরোধে গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন জারি করা হয়। লকডাউনের আওতায় সপ্তাহের রবি ও বুধবার ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত ছিল। বাকি কার্যদিবসে ব্যাংক সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত খোলা রাখার কথা বলা হয়। এর মধ্যে গত মঙ্গলবার চলমান বিধি-নিষেধ আরো পাঁচ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করেছে সরকার। এ অবস্থায় বৃহস্পতিবার নতুন প্রজ্ঞাপন জারি করে আগামী রবিবার ব্যাংক বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিধি-নিষেধ চলাকালে গ্রাহকদের হিসাবে নগদ বা চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট বা পে অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় প্রদত্ত ভাতা বা অনুদান বিতরণ, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধাসংবলিত ব্যাংকের সব গ্রাহকের এবং উক্ত সুবিধাবহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকদের বাংলাদেশ ব্যাংকের চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস বা ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান এবং জরুরি বৈদেশিক লেনদেনসংক্রান্ত কাজ চালু থাকবে। কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখতে হবে।



সাতদিনের সেরা