kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

৫% সুদে ঋণ পাবেন নারী উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



নারী উদ্যোক্তাদের সুখবর দিল বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পুনরর্থায়ন ঋণ কর্মসূচির আওতায় এখন থেকে নারী উদ্যোক্তারা ব্যাংক থেকে মাত্র ৫ শতাংশ সুদে ঋণ পাবেন। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোকে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, নারী উদ্যোক্তাদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংক থেকে দশমিক ৫ শতাংশ সুদে টাকা নিতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। আর সেই টাকা গ্রাহকদের দিতে হবে ৫ শতাংশ সুদে। বাংলাদেশ ব্যাংকের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনরর্থায়ন স্কিম’-এর আওতায় এই সুবিধা চালু করা হয়েছে। আগামী ২০২৪ সালের মধ্যে এসএমই খাতের ঋণের কমপক্ষে ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সার্কুলারে বলা হয়েছে, নারী উদ্যোক্তাদের স্মল এন্টারপ্রাইজ খাতে পুনরর্থায়ন স্কিমের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনরর্থায়ন সুবিধা ওদওয়া হয়। আগে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ সুদ পুনর্নির্ধারণ করা হয়েছিল। গতকাল সেটি পুনর্নির্ধারণ করে এ স্কিমের আওতায় পুনরর্থায়নের সুদহার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।



সাতদিনের সেরা