kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

আর্থিক প্রতিষ্ঠানকেও প্রণোদনার ঋণ মনিটরিংয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আর্থিক প্রতিষ্ঠানকেও প্রণোদনার ঋণ মনিটরিংয়ের নির্দেশ

করোনার কারণে সরকারঘোষিত প্রণোদনার ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত মনিটর করার জন্য ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ দেশের কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের এসংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, লক্ষ করা যাচ্ছে সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের ঋণ যথাযথ খাতে ব্যবহৃত না হয়ে কিছু ঋণ অনুৎপাদনশীল খাতে যাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে প্রণোদনা ঋণ দিয়ে ঋণগ্রহীতার বিদ্যমান অন্য কোনো ঋণের দায় সমন্বয় করছে। প্যাকেজের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করছে না। এতে করে প্যাকেজের মূল উদ্দেশ্যই ব্যাহত হবে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয় বলছে কেন্দ্রীয় ব্যাংক।

এমন পরিস্থিতিতে কভিড-১৯-এর নেতিবাচক প্রভাব মোকাবেলায় সরকার এবং বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা প্যাকেজ কার্যকর বাস্তবায়ন ও ঋণের সদ্ব্যহার নিশ্চিত করতে প্রয়োজন নিয়মিত মনিটর করা। প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যাতে অনুৎপাদনশীল খাতে না যায় সে জন্য ঋণের বিষয়ে অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে যাচাইপূর্বক নিশ্চিত হওয়ার জন্যও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, মহামারিতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ভর্তুকির সুদে প্রণোদনার ঋণ দিয়েছে সরকার। ব্যাংকগুলো সুদ ভর্তুকির টাকা এইর মধ্যে বিতরণ করেছে। এখন আসলে ক্ষতিগ্রস্ত গ্রাহক ঋণ পেয়েছে কি না বা ঋণের টাকা কোথায় ব্যবহার হয়েছে, বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।



সাতদিনের সেরা