kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

১১ দিন পর ছাড়ল চট্টগ্রাম বন্দর

২০০০ কোটি টাকার রপ্তানি পণ্য নিয়ে আটক জাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে দুই হাজার কোটি টাকার রপ্তানি পণ্য নিয়ে আটকে থাকা বিদেশি জাহাজ ‘এমএসসি কায়েমি’ অবশেষে বন্দর ছেড়েছে। উচ্চ আদালতের রায় নিয়ে জাহাজটি গত ৩১ জুলাই বিকেলে বহির্নোঙর থেকে শ্রীলঙ্কার কলম্বো বন্দরের উদ্দেশে রওনা দিয়েছে।

প্রায় এক হাজার ১০০ একক রপ্তানি পণ্য ভর্তি করে চট্টগ্রাম বন্দর জেটি থেকে রওনা দিয়ে বহির্নোঙরে আটকা পড়ে বিদেশি জাহাজ এমএসসি কায়েমি। ২০ জুলাই জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে শ্রীলঙ্কার কলম্বো বন্দরের উদ্দেশে রওনা দেয়। কিন্তু উচ্চ আদালতে মামলার গ্যাঁড়াকলে পড়ে জাহাজটি আটক হয়। এর পর থেকেই সব পণ্য নিয়ে জাহাজটি আটকা পড়ে। জাহাজটিতে অন্তত ৪০ আমদানিকারকের পণ্য ছিল; যেগুলো কলম্বো সমুদ্রবন্দর হয়ে বড় জাহাজে ইউরোপ-আমেরিকায় বিদেশি ক্রেতার কাছে পৌঁছনোর কথা। কিন্তু ১১ দিন ধরে সব রপ্তানি পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দর জলসীমায় অলস পড়ে ছিল জাহাজটি। জাহাজটিতে আটকে থাকা পণ্যের পরিমাণ কমপক্ষে দুই হাজার কোটি টাকা।

জাহাজটির শিপিং এজেন্ট মেডিটেরানিয়ান শিপিং কম্পানির (এমএসসি) ডেপুটি জেনারেল ম্যানেজার আজমীর হোসাইন চৌধুরী বলেন, ‘এলসিসংক্রান্ত বিরোধের জের ধরে যে মামলা হয়েছে সেটি নিয়ে আমরা কথা বলিনি। রপ্তানি পণ্যগুলো নিয়ে যাতে জাহাজটি বন্দর ছাড়তে পারে তার নির্দেশনা চেয়েছি উচ্চ আদালতে। আদালত সেটি ছাড় দিতে নির্দেশনা দিয়েছেন। আর যে বিষয় নিয়ে মামলা হয়েছে সেটি আদালত নিষ্পত্তি করবেন।’

জানা গেছে, ঢাকা কলিমউল্লাহবাদ ফরিদাবাদ শ্যামপুরের আমদানিকারক আরবি কনকাস্ট অ্যান্ড রি-রোলিং মিলস প্রাইভেট লিমিটেড মূলত হাইকোর্টের অ্যাডমিরালিটি স্যুটে ১৯ জুলাই এই মামলাটি করে।



সাতদিনের সেরা