kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

বিশ্বে চিকিৎসাসামগ্রীর বাণিজ্য বেড়েছে ১৬%

বাণিজ্য ডেস্ক   

২ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বিশ্বে চিকিৎসাসামগ্রীর বাণিজ্য বেড়েছে ১৬%

করোনা মহামারিতে বিশ্বজুড়ে বেড়েছে চিকিৎসাসামগ্রীর বাণিজ্য। সম্প্রতি প্রকাশিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) ‘ট্রেড স্ট্যাটিসটিক্যাল রিভিউ ২০২১’ প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বিশ্বে চিকিৎসাসামগ্রীর বাণিজ্য বেড়েছে ১৬.৩ শতাংশ। যেখানে ২০১৯ সালে প্রবৃদ্ধি ছিল ৪.৭ শতাংশ।

সংস্থার মতে, করোনা মহামারি শুরু হওয়ার পর সরবরাহব্যবস্থা বিঘ্নিত হওয়ার ফলে অনেক পণ্যের বেচাকেনা কমে গেলেও জীবন বাঁচানোর উপকরণ এসব পণ্যের আমদানি-রপ্তানি বেড়ে যায়। ফলে বিশ্বের পণ্যবাজারে চিকিৎসাসামগ্রীর হিস্যা ২০১৯ সালের ৫.৩ শতাংশ থেকে বেড়ে ২০২০ সালে হয় ৬.৬ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি বাণিজ্য বাড়ে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর। এসব পণ্যের বাণিজ্য ২০১৯ সালের চেয়ে বেড়ে যায় ৪৭.২ শতাংশ। যেখানে ২০১৯ সালে এ বাজারে প্রবৃদ্ধি ছিল মাত্র ১.৫ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসাসামগ্রীর বাজারের ৫২.২ শতাংশ ওষুধ, ৩.৪ শতাংশ টেস্ট কিট, ১১.৯ শতাংশ ফেস মাস্ক, ৫.৫ শতাংশ অন্যান্য ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী (পিপিপি), ১৩.১ শতাংশ মেডিক্যাল সরঞ্জাম এবং অন্যান্য মেডিক্যাল পণ্য ১৭.৩ শতাংশ। ২০১৯ সালে ওষুধের বাণিজ্য বেড়েছিল ৫.৭ শতাংশ আর ২০২০ সালে বেড়েছে ৯.৮ শতাংশ।



সাতদিনের সেরা