kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

ওআইসির দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওআইসির দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন

বাংলাদেশে বিনিয়োগের জন্য ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন। বিশেষ করে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উত্পাদন, রেশম ও হিমায়িত খাদ্য উত্পাদন ইত্যাদি খাতে বিনিয়োগে দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

গত মঙ্গলবার ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ) আয়োজিত ‘ইন্টার-ওআইসি অ্যাগ্রিফুড অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জ’ বিষয়ে কনফারেন্সে তিনি এ আহ্বান জানান। বাংলাদেশের পক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, ওআইসির সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ মুসলিম বিশ্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। এ সময় তিনি খাদ্য উত্পাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাংলাদেশ সরকারের উন্নয়ন কৌশল ও নীতিসহায়তা তুলে ধরেন।

তিনি ওআইসির সদস্য দেশগুলোকে বাংলাদেশে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উত্পাদন, রেশম ও হিমায়িত খাদ্য উত্পাদন ইত্যাদি খাতে বিনিয়োগের সুযোগ অনুসন্ধানের আহ্বান জানান।

তিনি আরো বলেন, বর্তমান মহামারি পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা, সাপ্লাই চেইন ও কৃষিপণ্যে মূল্যবৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ওআইসির রাষ্ট্রগুলোর মধ্যে সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতা প্রয়োজন। ফার্ম মেকানাইজেশন, কৃষি উত্পাদন চক্র, খাদ্য ও খাদ্যজাতপণ্যের মান উন্নয়ন যেমন—মাছ, পশুপালন, দুগ্ধজাত পণ্য ও কৃষকের দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে ওআইসির সদস্য দেশগুলো বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করার অপার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া তিনি হালাল স্ট্যান্ডার্ডাইজেশনের মাধ্যমে হালাল ইকোসিস্টেমের বিকাশ, হালাল খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতা, হালাল পরীক্ষা ল্যাব ও হালাল সার্টিফিকেশনের জন্য বাংলাদেশকে সহযোগিতার জন্য ওআইসি দেশগুলোর প্রতি আহ্বান জানান।



সাতদিনের সেরা