kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ছাড়ছে ‘নগদ’

বাণিজ্য ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ছাড়ছে ‘নগদ’

বিএসইসি আয়োজিত নিউ ইয়র্কে অনুষ্ঠানে অতিথিরা

ডাক বিভাগের মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস কম্পানি ‘নগদ’ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মাধ্যমে ৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ছাড়ার ঘোষণা দিয়েছে। পাঁচ বছরের মেয়াদান্তে যার ফেস ভ্যালু হবে ৭৫০ কোটি টাকা। ঘোষণার পর থেকে নগদের বন্ডে বিনিয়োগ করতে বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। এরই মধ্যে কিউ গ্লোবাল লিমিটেড নামের মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ডিজিটাল কম্পানি এই বন্ডে ৩০ মিলিয়ন টাকা বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড বন্ডটির অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে। ট্রাস্টির দায়িত্ব পালন করছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল। গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বিএসইসি আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগসংশ্লিষ্ট এক রোড শোতে এই ঘোষণা দেয়। ‘নগদ’ এই রোড শোর অন্যতম অংশীদার।

এ বিষয়ে নগদের ব্যবস্থাপনা পরিচালক ও কো-ফাউন্ডার তানভীর এ মিশুক বলেন, “বাংলাদেশে পুঁজিবাজারের উন্নয়নের সঙ্গে সঙ্গে সাম্প্রতিক সময়ে বন্ডের বাজারও প্রাণবন্ত হয়েছে উঠেছে। নতুন বিনিয়োগের ক্ষেত্রে আমরা বন্ডকে আরো একটি উৎস হিসেবে বিবেচনা করছি। তা ছাড়া ‘নগদ’ সব সময়ই উদ্ভাবনী কম্পানি হিসেবে অগ্রযাত্রা ধরে রেখেছে এবং সে কারণেই আমরা প্রথাগত অর্থায়নের চেয়ে বন্ডের বাজারকে বেশি পছন্দ করছি।”

বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘বাংলাদেশের পুঁজিবাজার, বিশেষত ঋণ বাজারের উন্নয়নে কাজ করছে বিএসইসি, যা আমাদের শিল্প ও অবকাঠামোর দীর্ঘমেয়াদি প্রয়োজনে অর্থায়নের জন্য অত্যাবশ্যক। আশা করি নগদের বন্ড বাজারে আসা আমাদের শীর্ষস্থানীয় কম্পানি, রাষ্ট্র মালিকানাধীন সংস্থা এবং অন্যান্য কম্পানিকে উৎসাহিত করবে।’

‘নগদ’-এর বন্ডবিষয়ক ঘোষণা দেওয়ার অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, অর্থ মন্ত্রণালয়ের (অর্থ বিভাগ) সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা