kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

গ্রাহকের টাকা পাচারের অভিযোগ

ধামাকা শপিংয়ের এমডিসহ ১৪ ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

♦ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গ্রাহকদের কাছ থেকে নেওয়া অর্থপাচারের তথ্য পেয়েছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)
♦ ইভ্যালির মতো গাড়ি, বাইকসহ বিভিন্ন পণ্যে ধামাকা ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত অফার দিয়ে গ্রাহকের কাছ থেকে মোটা অঙ্কের টাকা অগ্রিম হিসেবে তুলে নিয়েছে

নিজস্ব প্রতিবেদক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ধামাকা শপিংয়ের এমডিসহ ১৪ ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

গ্রাহকের কাছ থেকে নেওয়া অর্থপাচারের অভিযোগে ই-কমার্স প্রতিষ্ঠান ধামাকা শপিং ডটকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জসিম উদ্দিন চিশতির ব্যাংক অ্যাকাউন্টসহ সংশ্লিষ্ট ১৪টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। দেশের কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে সম্প্রতি দেশের ব্যাংকগুলোতে চিঠি দিয়ে এসব হিসাব ৩০ দিনের জন্য জব্দ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএফআইইউয়ের এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গ্রাহকদের কাছ থেকে নেওয়া অর্থপাচারের তথ্য পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরপর অ্যাকাউন্টগুলো জব্দ করতে বিএফআইইউকে অনুরোধ করা হয়।

অ্যাকাউন্টগুলোর মধ্যে রয়েছে জসিম উদ্দিন চিশতির পাঁচটি, তাঁর মালিকানাধীন ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশের সাতটি এবং মাইক্রো ট্রেড ও মাইক্রো ফুড অ্যান্ড বেভারেজের একটি করে অ্যাকাউন্ট।

জানা যায়, গত বছর নভেম্বর থেকে ই-কমার্স ব্যবসা শুরু করে ধামাকা শপিং ডটকম নামের এই ই-কমার্স প্রতিষ্ঠান। ইভ্যালির মতো গাড়ি, বাইকসহ বিভিন্ন পণ্যে ধামাকা ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত অফার দিয়ে গ্রাহকের কাছ থেকে মোটা অঙ্কের টাকা অগ্রিম হিসেবে তুলে নিয়েছে। পরে প্রতিষ্ঠানটি মার্সিডিজ বেঞ্জসহ নামিদামি বিভিন্ন ব্র্যান্ডের গাড়িতে ৩৫ শতাংশ অফার দিয়ে চমক সৃষ্টি করে। তবে ধামাকার নিজস্ব নামে কোনো ব্যাংক অ্যাকাউন্ট না খুলে এসব অ্যকাউন্টে ক্রেতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে আসছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া ধামাকা শপিংয়ের নামে ই-কমার্স ব্যবসার কোনো লাইসেন্স নেই।

এদিকে গত সোমবার প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার সিরাজুল ইসলাম রানাসহ পাঁচ কর্মকর্তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারিসহ তাঁদের এনআইডি ব্লক করা হয়েছে। এই পাঁচ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করতেও বিএফআইইউকে চিঠি দিয়েছে সিআইডি। কম্পানিটির এমডি জসিম উদ্দিন আগে থেকেই বিদেশে রয়েছেন।



সাতদিনের সেরা