kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যবসা নিবন্ধন ফি ৯৪% কমাল আবুধাবি

বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে আবুধাবির অবস্থান আরো শক্তিশালী হবে

বাণিজ্য ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যবসা নিবন্ধন ফি ৯৪% কমাল আবুধাবি

নতুন ব্যবসা স্থাপনের খরচ ৯৪ শতাংশ কমাল সংযুক্ত আরব আমিরাতের অন্যতম আমিরাত আবুধাবি। এটি দেশটির রাজধানী এবং দ্বিতীয় জনবহুল শহরও। আঞ্চলিকভাবে ও আন্তর্জাতিকভাবে ব্যবসা সক্ষমতা বাড়াতে গতকাল মঙ্গলবার থেকেই এ খরচ কমানোর কথা জানিয়েছে আবুধাবি কর্তৃপক্ষ। যদিও আগে থেকেই বাণিজ্যের অন্যতম আকর্ষণীয় গন্তব্য এ শহরটি।

তেলনির্ভর অর্থনীতিতে বৈচিত্র্য আনতে সাম্প্রতিক সময়ে আবুধাবি কর্তৃপক্ষ নতুন ব্যবসা টানতে প্রচেষ্টা বাড়িয়েছে। এমনকি সংযুক্ত আরব আমিরাতে করপোরেট কর কার্যত শূন্য। আবুধাবি সরকারের মিডিয়া অফিস এক বিবৃতিতে জানায়, ব্যবসা স্থাপনের ফি কমিয়ে এক হাজার দিরহাম (২৭২ ডলার) করা হয়েছে, যা আগের চেয়ে ৯৪ শতাংশ কমেছে। গতকাল মঙ্গলবার থেকে এটি কার্যকর হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নতুন এ শুল্কের ফলে সরকারি বেশ কিছু প্রতিষ্ঠানকে আগে যে ফি দিতে হতো তা এখন আর দেওয়া লাগবে না। এর ফলে বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে আবুধাবির অবস্থান আরো শক্তিশালী হবে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবসা সক্ষমতাও বাড়বে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) তথ্য অনুযায়ী যেসব দেশে করপোরেট কর সামান্য কিংবা একেবারে নেই তার অন্যতম সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। বিদেশি বিনিয়োগ টানতে এরই মধ্যে বেশ কিছু অর্থনৈতিক সংস্কার করেছে ইউএই। গত ১ জুন থেকে বিদেশিরা দেশটিতে ব্যবসা স্থাপনের পাশাপাশি পুঁজির শতভাগ নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে পারছে, যা আগে শুধু বিশেষ অর্থনৈতিক জোনগুলোতে সম্ভব ছিল। তখন বিশেষ জোনের বাইরে পুঁজির ৪৯ শতাংশের নিয়ন্ত্রণ পেত বিদেশিরা। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা