kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

বিদেশভ্রমণে কড়াকড়ি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশভ্রমণে কড়াকড়ি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের

এবার নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের বিদেশ ভ্রমণে কড়াকড়ি আরোপ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বিদেশে যেতে চাইলে তাঁকে আটটি তথ্য দাখিল করে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে। তা ছাড়া যতদূর সম্ভব দীর্ঘ সময় বিদেশ ভ্রমণ পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এসংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে।

সেখানে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা দাপ্তরিক কোনো কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য দেশের বাইরে অবস্থান করলে প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির আশঙ্কা সৃষ্টি হতে পারে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এর পরিপ্রেক্ষিতে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে দীর্ঘ সময়ের জন্য দেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহারের পরামর্শ দেওয়া যাচ্ছে। তবে কোনো আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

এতে আরো বলা হয়, বিদেশে ভ্রমণের আবেদন কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমোদিত হলে প্রধান নির্বাহীর অনুপস্থিতিকালে তাঁর স্থলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাপ্তরিক ফোন, সেল নম্বর ও ই-মেইল ঠিকানা বাংলাদেশ ব্যাংকের গভর্নর, সচিবালয় এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে। এর আগে গত ৫ জুলাই ব্যাংকের এমডিদের বিদেশ ভ্রমণেও একই কড়াকড়ি আরোপ করে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।



সাতদিনের সেরা