kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ইওয়াইর জরিপ

ইলেকট্রিক গাড়ির জন্য বাড়তি অর্থ গুনতে রাজি ভারতের ৯০% ক্রেতা

বাণিজ্য ডেস্ক   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইলেকট্রিক গাড়ির জন্য বাড়তি অর্থ গুনতে রাজি ভারতের ৯০% ক্রেতা

করোনা মহামারিতে মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা বেড়েছে। তাই বিশ্বজুড়ে ইলেকট্রিক গাড়ি বিক্রিও বাড়ছে। সম্প্রতি এক জরিপে ভারতের প্রায় ৯০ শতাংশ ক্রেতা জানান, তাঁরা ইলেকট্রিক গাড়ি কেনার জন্য বাড়তি অর্থ দিতে রাজি আছেন।

কনসালটিং ফার্ম ইওয়াইর মবিলিটি কনজ্যুমার ইনডেক্স (এমসিআই) জরিপে বিশ্বের ১৩ দেশের ৯ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেন। এর মধ্যে ভারতের এক হাজার ভোক্তা অংশগ্রহণ করেন। তাঁদের ৪০ শতাংশই জানান, তাঁরা ইলেকট্রিক গাড়ি কিনতে ২০ শতাংশ পর্যন্ত বাড়তি অর্থ গুনতে প্রস্তুত। আর ৯০ শতাংশ জানান, তাঁরা বাড়তি অর্থ দিতে রাজি আছেন। জরিপটি পরিচালিত হয় চলতি মাসে।

এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে ইওয়াইর ভারতীয় অংশীদার এবং অটোমোবাইল খাতের নেতা বিনয় রঘুনাথ বলেন, ‘ইলেকট্রিক গাড়ির সঙ্গে অন্যান্য গাড়ির দামের ব্যবধান কমার পাশাপাশি পরিবেশ সচেতনতায় ক্রেতার চাহিদায়ও পরিবর্তন আসছে। তাঁরা এখন ইলেকট্রিক গাড়ির ব্যাপারে আগ্রহী।’ তিনি বলেন, ‘এমনকি পরিবেশবান্ধব যানবাহনের জন্য তাঁরা অতিরিক্ত খরচ করতেও প্রস্তুত আছেন।’

জরিপে ইলেকট্রিক গাড়ির প্রতি মানুষের আগ্রহের কারণ জানতে চাইলে ৯৭ শতাংশই জানান, করোনা মহামারি তাঁদের মধ্যে সচেতনতা বাড়িয়েছে এবং পরিবেশগত বিষয় নিয়ে উদ্বেগ তৈরি করেছে। এ ছাড়া ইলেকট্রিক গাড়ি কিনতে চান এমন ৬৭ শতাংশ মানুষ জানান, এটা তাঁদের দায়িত্ব ব্যক্তিগতভাবে দূষণ থেকে দেশকে রক্ষা করা। ৬৯ শতাংশ ভোক্তা জানান, ইলেকট্রিক গাড়ি কেনার ফলে দেশও দূষণমুক্ত হওয়ার লক্ষ্যে এগিয়ে যেতে পারবে। সূত্র : ইকোনমিক টাইমস।



সাতদিনের সেরা