kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

এক দিনে কলমানি লেনদেন বেড়েছে ৪৫৯ কোটি টাকা

ঈদে টাকা তোলার চাপ ব্যাংকে

আজও পশুর হাটসংলগ্ন ও শিল্প এলাকায় ব্যাংক খোলা

জিয়াদুল ইসলাম   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঈদে টাকা তোলার চাপ ব্যাংকে

ঈদের আগে লেনদেনের শেষ দিনে গতকাল মতিঝিল ব্যাংকপাড়ায় ছিল গ্রাহকের উপচে পড়া ভিড়। ছবি : মঞ্জুরুল করিম

কোরবানির ঈদের আগে ব্যাংকে নগদ অর্থ তোলার চাপ বেড়েছে। গতকাল সোমবার শেষ লেনদেন কার্যদিবসে ব্যাংকে গ্রাহকদের বাড়তি ভিড় লক্ষ করা গেছে। সকাল থেকেই অনেক শাখার ক্যাশ কাউন্টারে লম্বা লাইন লেগে যায়। তবে টাকা জমা দেওয়ার চেয়ে উত্তোলন বেশি ছিল। ফলে আন্ত ব্যাংকে কলমানি বাজারে লেনদেনও বেড়েছে। এক দিনের ব্যবধানে লেনদেন বেড়েছে প্রায় ৪৫৯ কোটি টাকা। তবে বেশির ভাগ ব্যাংকের হাতে উদ্বৃত্ত তারল্য থাকায় এ বাজারে সুদের হার ছিল স্বাভাবিক।

গতকাল সোমবার রাজধানীর মতিঝিল, দিলকুশা, দৈনিক বাংলা, পল্টনসহ বিভিন্ন এলাকার ব্যাংকের শাখা ঘুরে দেখা যায়, সকাল থেকেই ব্যাংকের শাখাগুলোর ক্যাশ ও জমা কাউন্টারের সামনে লম্বা লাইন। পাশাপাশি বিভিন্ন চালানপত্র, ডিপোজিট, সঞ্চয়পত্রসহ বিভিন্ন সেবার বিল জমা দেওয়ার লাইনও লক্ষ করা গেছে। অতিরিক্ত গ্রাহকের চাপে কোনো কোনো ব্যাংকের ক্যাশ কাউন্টারের কর্মকর্তাদের বেশ চাপ মোকাবেলা করতে হয়েছে।

মতিঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের উপমহাব্যবস্থাপক মো. মনিরুজ্জামান কালের কণ্ঠকে বলেন, ‘ঈদের আগে শেষ কর্মদিবসে সব সময় গ্রাহকের ভিড় থাকে। আজও (গতকাল) সকাল থেকে গ্রাহকের ভিড় বেশি লক্ষ করেছি, যাঁদের বেশির ভাগই টাকা তোলার জন্য আসেন। তবে নগদ টাকার কোনো সংকট নেই। গ্রাহকরা চাহিদা অনুযায়ী টাকা তুলেছেন।’

বেসরকারি এক্সিম ব্যাংকের মতিঝিল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আজহার উদ্দিন জানান, ঈদের আগে শেষ কর্মদিবস হওয়ায় সকাল থেকেই গ্রাহকের চাপ বেশি ছিল। বিশেষ করে আজকে (গতকাল) শিল্প-কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। তাই বেতন-ভাতা পরিশোধ করার জন্য অনেকে টাকা উত্তোলন করেছেন। পাশাপাশি সাধারণ গ্রাহকরাও প্রয়োজনীয় টাকা তুলেছেন। এদিন স্বাভাবিক দিনের চেয়ে লেনদেন বেশি হয়েছে বলেও জানান তিনি।

এদিকে গ্রাহকদের বাড়তি টাকা তোলার চাহিদার কারণে আন্ত ব্যাংক কলমানি বাজারে লেনদেনে চাপ কিছুটা বেড়ে যায়। এক দিনের ব্যবধানে লেনদেনের পরিমাণ ৪৫৯ কোটি টাকা বেড়ে দাঁড়ায় তিন হাজার ৪৭৬ কোটি টাকা। আগের কার্যদিবস রবিবার এ বাজারে লেনদেনের পরিমাণ ছিল তিন হাজার ১৭ কোটি টাকা। এদিন গড়ে ২.০৬ শতাংশ সুদে এ বাজারে লেনদেন করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। তবে সুদের সর্বোচ্চ হার ছিল সাড়ে ৫ শতাংশ। আর সর্বনিম্ন হার ছিল ১ শতাংশ। আগের দিন এই বাজারে গড় সুদহার ছিল ২.২০ শতাংশ। আর সুদের সর্বোচ্চ হার ও সর্বনিম্ন হার ছিল এদিনের মতোই।

এদিকে রাজধানীর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পশুর হাটসংলগ্ন ব্যাংকের শাখা বিশেষ ব্যবস্থায় ঈদের আগের দুই দিন রাত ৮টা পর্যন্ত চালু রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপন করতে বলা হয়েছে। ফলে আজ মঙ্গলবারও রাজধানীর ঢাকার পশুর হাটসংলগ্ন ব্যাংকের শাখা বিশেষ ব্যবস্থায় রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এ ছাড়া শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের সুবিধার্থ পোশাকশিল্প এলাকায়ও ব্যাংক সীমিত আকারে খোলা থাকবে।