kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিডার অনলাইন সেবা বাড়াতে পাঁচ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিডার অনলাইন সেবা বাড়াতে পাঁচ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সেবা প্রদানে পাঁচ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এর ফলে বিনিয়োগকারীরা অনলাইনে ১৪টি সেবা পাবেন। গতকাল বুধবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিডার অনলাইন ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের সঙ্গে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থা (ক) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তর; (খ) রপ্তানি উন্নয়ন ব্যুরো; (গ) মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং (ঘ) দ্য সিটি ব্যাংক এবং (ঙ) ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সিস্টেমের ইন্টিগ্রেশনের নিমিত্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ‘আজ বিনিয়োগকারীদের ১৪ সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে, এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরো বেশি বিনিয়োগ সেবা পাবেন। এরই মধ্যে বিডা ২৫টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করছে, তার মধ্যে ১৫টি প্রতিষ্ঠানের মোট ৪৭টি সেবা আমরা ওএসএসএর মাধ্যমে দিয়ে আসছি। ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় ২৫ হাজার সেবা অনলাইনের মাধ্যমে দেওয়া সম্ভব হয়েছে।’ তিনি আরো বলেন, ‘বর্তমানে আমাদের সামনে কভিট-১৯সহ নানা চ্যালেঞ্জ আছে তবুও আমরা প্রায় আমাদের টার্গেটের ৭০ শতাংশ সেবা অনলাইনে নিয়ে আসতে পেরেছি এবং এ বছরের মধ্যেই ৩৫টি প্রতিষ্ঠানের ১৫০টি সেবা দেওয়ার লক্ষ্যে বিডা কাজ করে যাচ্ছে।’ এ সময়ে তিনি আরো উল্লেখ করেন, ‘আমাদের বিনিয়োগকারীদের দ্রুত সহজে ঝামেলাহীনভাবে আমরা নিয়মিত ওএসএস মনিটরিংয়ের ব্যবস্থা করেছি। যাতে বিনিয়োগকারী সহজেই সব ধরনের সেবা পেতে পারেন।’    

অনুষ্ঠানের শুরুতেই বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমালের সঞ্চালনায় বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন স্বাগত বক্তব্য দেন, এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রুপালী চৌধুরী, দ্য সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসরুর আরেফিন, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক ডা. মো. মোস্তাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এম এইচ আহসান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ অতিরিক্ত সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বক্তব্য দেন।



সাতদিনের সেরা