kalerkantho

শনিবার । ১০ আশ্বিন ১৪২৮। ২৫ সেপ্টেম্বর ২০২১। ১৭ সফর ১৪৪৩

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরো চীনা কম্পানি জবাব দেবে বেইজিং

বাণিজ্য ডেস্ক   

১২ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরো চীনা কম্পানি জবাব দেবে বেইজিং

চীনের আরো ১৪ কম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এর তীব্র প্রতিবাদ জানিয়ে বেইজিং বলেছে, নিজ কম্পানির স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। উইগুরসহ অন্যান্য সংখ্যালঘু মুসলিম জাতিগোষ্ঠীর ওপর দমন-নিপীড়নে যুক্ত থাকার দায়ে গত শুক্রবার আরো ১৪ চীনা কম্পানিকে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর ফলে প্রতিষ্ঠানগুলোর কাছে আমেরিকান কোনো প্রতিষ্ঠান সরঞ্জাম বা অন্য কোনো পণ্য বিক্রি করতে পারবে না।

আমেরিকান এমন পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে বেইজিং। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, বাস্তবতা বিবেচনায় না নিয়ে যুক্তরাষ্ট্র তথাকথিত মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনের কম্পানিগুলোর বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে এটা হচ্ছে রপ্তানি নিয়ন্ত্রণ পদক্ষেপের অপব্যবহার। ওই মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ হচ্ছে চীনা প্রতিষ্ঠানের ওপর অন্যায্য দমন-নীপিড়ন এবং আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য নীতির লঙ্ঘন। চীন অত্যন্ত কঠোরভাবে এর বিরোধিতা করে।’

যুক্তরাষ্ট্রকে অনতিবিলম্বে এ ধরনের অন্যায় আচরণ বন্ধের আহ্বান জানিয়ে চীনা মুখপাত্র বলেন, ‘আন্তর্জাতিক বাণিজ্যে চীনা কম্পানির ন্যায্য অধিকার এবং স্বার্থ সুরক্ষায় চীন প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে। সূত্র : এবিসি নিউজ।



সাতদিনের সেরা