kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

এলপিজি ১২ কেজি সিলিন্ডারের নতুন দাম ৮৯১ টাকা

নিজস্ব প্রতিবেদক   

১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভোক্তা পর্যায়ে জুলাই মাসের জন্য বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের নতুন খুচরা মূল্য ৮৯১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির খুচরা মূল্য ৭৪ টাকা ২৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী ১২ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি বা অন্যান্য ওজনের সিলিন্ডারগুলোর মূল্য ঠিক হবে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য আগের মতোই ৫৯১ টাকা থাকবে।

বিজ্ঞাপন

যেহেতু এই দামের সঙ্গে সৌদি সিপির কোনো সম্পর্ক নেই। গাড়িতে ব্যবহৃত প্রতি লিটার অটোগ্যাসের মূল্য ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দাম আজ ১ জুলাই থেকেই কার্যকর হবে।

গতকাল বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য নির্ধারণের এই আদেশ দেয় বিইআরসি। ভার্চুয়াল এ দাম ঘোষণা অনুষ্ঠানে যুক্ত ছিলেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল, কমিশনের সদস্য মকবুল-ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, বজলুর রহমান, কামরুজ্জামান ও সচিব রুবিনা ফেরদৌসী প্রমুখ।

কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, আগেই সিদ্ধান্ত হয়েছিল, সৌদি আরামকো কম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির এই নতুন দাম ঘোষণা করা হবে। তাই জুনে সৌদি আরামকোর কনট্রাক্ট প্রাইসের (সিপি) ভিত্তিতে জুলাই মাসের বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে। নতুন মূল্যহার অনুযায়ী ভোক্তা পর্যায়ে জুলাইয়ে ১২ কেজির সিলিন্ডারের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৯১ টাকা। যা জুনে ছিল ৮৪২ টাকা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড পদ্ধতি) এলপিজির দাম প্রতি কেজি ৭১ টাকা ৯৪ পয়সা নির্ধারণ করা হয়েছে।   গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি।



সাতদিনের সেরা