kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

বকেয়া পরিশোধের দাবি

চট্টগ্রামে আমিন জুটমিল শ্রমিকদের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে আমিন জুটমিল শ্রমিকদের অবস্থান কর্মসূচি

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন আমিন জুটমিলসের শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মিল গেটের সামনে শ্রমিক-কৃষক-ছাত্র-ঐক্যের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

এ সময় শ্রমিক নেতারা বলেন, আধুনিকায়ন করার কথা বলে বন্ধ করে দেওয়া পাটকল এক বছর পেরিয়ে গেলেও চালু করা হয়নি। অথচ বেতন বকেয়া থাকায় শ্রমিকদের অনেকে অর্থকষ্টে জীবন যাপন করছেন। এমন পরিস্থিতিতে সরকারের হস্তক্ষেপ চান তাঁরা। শ্রমিক-কৃষক-ছাত্র ঐক্যের আহ্বায়ক অ্যাডভোকেট আমির আব্বাস বলেন, ‘শ্রমিকরা অনেক দিন ধরে বেতন পাচ্ছেন না। এই পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। আমাদের দাবি, শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেওয়া হোক।’ পাওনা টাকা আদায় না হওয়া পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

গত বছরের ৩০ মে সরকারি এক আদেশের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে দেওয়া হয়। এতে বেকার হয়ে পড়েন পাটকলের প্রায় ৭০ হাজার শ্রমিক।

বক্তারা আরো বলেন, বিশ্বব্যাপী ও দেশের বাজারে পাটের বহুমুখী চাহিদা রয়েছে। সরকার আইন করেছিল যেন পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পাটের ব্যবহার বাড়ানো হয়। চাল, ডালসহ ১৮টি পণ্যের মোড়ক যেন পাটের মোড়ক হয় সেই নির্দেশনা কেউ মানছে না। এগুলো সঠিকভাবে বাস্তবায়ন হলে দেশের বাজারে পাটের চাহিদা বেড়ে যাবে।