kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

নগদের চূড়ান্ত অনুমোদনের জন্য আরো সময় চায় ডাক বিভাগ

লকডাউন থাকায় মন্ত্রণালয়গুলোয় প্রয়োজনীয় কাজ শেষ করতে পারেনি ডাক বিভাগ, বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত কিছু বিষয়ও শেষ হয়নি

নিজস্ব প্রতিবেদক   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নগদের চূড়ান্ত অনুমোদনের জন্য আরো সময় চায় ডাক বিভাগ

করোনায় অফিস কার্যক্রম বন্ধ থাকায় এবং কিছু নিয়ম-নীতি সংশোধনের জন্য অতিরিক্ত সময় চেয়ে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত নগদের অন্তর্বর্তীকালীন অনুমোদনের আবেদন করেছে ডাক অধিদপ্তর। এর আগে বাংলাদেশ ব্যাংকের দেওয়া ছয় মাসের অন্তর্বর্তীকালীন অনুমোদন চলতি মাসের ৩০ জুন শেষ হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে এসংক্রান্ত একটি বৈঠকের আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। বিভাগের সচিব মো. আফজাল হোসনের সভাপতিত্বে বৈঠকে সময় বাড়ানোর জন্য আবেদন করার সিদ্ধান্ত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনায় লকডাউন থাকায় মন্ত্রণালয়গুলোয় প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারেনি ডাক বিভাগ, যার ফলে নির্দিষ্ট সময়ে সব কাজ সম্পন্ন করতে পারেনি ডাক বিভাগ। লকডাউনের কারণে সরকারি সাধারণ ছুটি থাকা এবং সে কারণে বৈঠক করতে না পারার কারণেও সাবসিডিয়ারি কম্পানি গঠনের কার্যক্রম শেষ করতে বাড়তি সময় লেগেছে, যার ফলে ডাক বিভাগ বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত কিছু বিষয় সম্পন্ন করতে পারেনি। বিষয়গুলো সম্পন্ন করতে বেশ কয়েকটি মন্ত্রণালয়ের অনুমোদনেরও প্রয়োজন রয়েছে। তা ছাড়া মন্ত্রণালয়গুলোর মধ্যে একটি মিটিংয়ের প্রয়োজনও রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সাবসিডিয়ারি কম্পানি গঠনের জন্য মেমরেন্ডাম অব অ্যাসোসিয়েশন, আর্টিকেল অব অ্যাসোসিয়েশন (এওএ) এবং ভেন্ডর অ্যাগ্রিমেন্টের খসড়া এরই মধ্যে তৈরি হলেও সেটি সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে সূত্রটি। সূত্রটি বলেছে, এই বিষয়গুলো চূড়ান্ত হওয়ার পর সরকারে বিভিন্ন পর্যায় থেকে অনুমোদন হয়ে তারপর বাংলাদেশ ব্যাংকের কাছে যাবে। এরপর লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

এর আগে বাংলাদেশ ব্যাংক নগদ পরিচালনার জন্য যে অন্তর্বর্তীকালীন অনুমোদন দেয় তার মেয়াদ চলতি মাসের ৩০ তারিখ শেষ হবে। সে ক্ষেত্রে নগদের পরিচালনসংক্রান্ত কার্যক্রম স্বাভাবিক রাখা এবং প্রায় পাঁচ কোটি গ্রাহকের সেবা অব্যাহত রাখার জন্যই বৈঠক থেকে সব সদস্যের মতামতের ভিত্তিতে বর্ধিত সময়ের জন্য আবেদন করার সিদ্ধান্ত হয়।

ডাক বিভাগের সাবসিডিয়ারি কম্পানি হিসেবে নগদকে পরিচালনার জন্য সরকারের দিক থেকে প্রক্রিয়াগত কার্যক্রম চললেও এ ক্ষেত্রে আইন সংশোধনসহ প্রধানমন্ত্রীর অনুমোদনের মতো দীর্ঘমেয়াদি বিষয় জড়িত। আর সে কারণে নগদের সেবা পরিচালনা সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তির মেয়াদ ছয় মাস বাড়াতে সম্প্রতি আবেদন করা হয়েছে।

এদিকে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন স্বাক্ষরিত আবেদন বাংলাদেশ ব্যাংকে জমা পড়েছে বলে জানা গেছে।