kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

নবায়নযোগ্য জ্বালানির পরিবেশ সমৃদ্ধ করবে উন্নত প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, উন্নত প্রযুক্তি ও বিশেষজ্ঞ পরিষেবা বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির পরিবেশ সমৃদ্ধ করবে। ইউরোপীয় দেশগুলোর সহযোগিতা ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে নবায়নযোগ্য জ্বালানিব্যবস্থা আধুনিক ও উন্নত হবে। গতকাল অনলাইনে ‘নবায়নযোগ্য জ্বালানি পরিবর্তনের বিষয়ে টিম ইউরোপ উদ্যোগ’ বাংলাদেশে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান পর্যালোচনায় নবায়নযোগ্য জ্বালানির অংশ পর্যায়ক্রমে বাড়ছে। ৫৮ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে প্রায় দুই কোটি গ্রামীণ জনগণকে বিদ্যুেসবা দেওয়া হচ্ছে। নেট মিটারিং সিস্টেমের মাধ্যমে রূপটপ সোলার জনপ্রিয় বিজনেস মডেল হতে যাচ্ছে। বাংলাদেশে জমি স্বল্পতর জন্য সৌরবিদ্যুতের বড় প্রকল্প নেওয়া যাচ্ছে না। সৌরবিদ্যুতে কম জমি লাগে, এমন প্রযুক্তি উদ্ভাবন প্রয়োজন।

টিম ইউরোপ ইনিশিয়েটিভের সঙ্গে বায়ুবিদ্যুৎ, বর্জ্য থেকে বিদ্যুৎ, ওশান নবায়নযোগ্য জ্বালানি নিয়ে অনুসন্ধান ও কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। অনুসন্ধান কাজগুলোতে বিপুল বিনিয়োগ প্রয়োজন। ইউরোপের অভিজ্ঞতা এসব বিষয় উন্নয়নে আশানুরূপ অবদান রাখবে। মানবসম্পদ ও প্রযুক্তি হস্তান্তরে একত্রে কাজ করতে পারলে উভয় পক্ষই উপকৃত হবে বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী। গ্রিন ইনক্লোসিভ ডেভেলপমেন্টের সোশ্যাল প্রটেকশন বিভাগের টিম লিডার কোয়েন এভারার্টের সঞ্চালনায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসজে টিরিংক, জার্মান দূতাবাসের হেড অব কো-অপারেশন কারেন ব্লুম, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন সংযুক্ত থেকে বক্তব্য দেন।



সাতদিনের সেরা