kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

এনবিআরে বিজিএমইএর ১৮ দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এনবিআরে বিজিএমইএর ১৮ দাবি

বিদ্যমান ব্যবসা-বাণিজ্যের জন্য সহায়ক পরিবেশ তৈরি এবং কিছু ক্ষেত্রে করহার কমানোসহ ১৮টি দাবি জানিয়েছে তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন (বিজিএমইএ)। গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে সাক্ষাত্কালে এসব দাবি তুলে ধরেন বিজিএমইএ সভাপতি মো. ফারুক হাসান।

এর মধ্যে অন্যতম হলো রপ্তানির বিপরীতে নগদ সহায়তার ওপর বিদ্যমান ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করা, রপ্তানির বিপরীতে বিদ্যমান উৎসে কর ও করপোরেট কর আগামী পাঁচ বছর পরিবর্তন না করা, ইয়ার্ন থেকে নিটওয়্যার গার্মেন্ট পণ্য অপচয় হার বৃদ্ধির কারণে জরিমানা না করা কিংবা ব্যবসা বাধাগ্রস্ত না করা, প্রাইভেট আইসিডি থেকে রপ্তানিতে ভ্যাট আদায়ের উদ্যোগ বন্ধ করা, বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানে উত্পাদিত পণ্য বন্ড লাইসেন্সবিহীন সহযোগী রপ্তানিকারক প্রতিষ্ঠানে সরবরাহ করার নিমিত্তে আগের ন্যায় ইউটিলিটি পারমিশন বা ইউপি জারি অব্যাহত রাখা।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘করোনা মহামারিতে পোশাকশিল্প ক্রান্তিকাল অতিক্রম করছে। এ পরিস্থিতিতে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে শিল্পকে অগ্রাধিকারের ভিত্তিতে কাস্টমস, ভ্যাট ও আয়করসংক্রান্ত নীতি সহায়তা দেওয়া হলে তা শিল্পকে পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করবে।’



সাতদিনের সেরা