kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

বেনাপোল দিয়ে চিকিৎসার জন্য ভারত ভ্রমণের সুযোগ মিলল

বেনাপোল প্রতিনিধি   

২৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেনাপোল দিয়ে চিকিৎসার জন্য ভারত ভ্রমণের সুযোগ মিলল

বেনাপোল দিয়ে পার হচ্ছে বাংলাদেশি যাত্রীরা। ছবি : কালের কণ্ঠ

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে শর্ত সাপেক্ষে চিকিৎসা নিতে ভারত ভ্রমণের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা। এর আগে নিষেধাজ্ঞার মধ্যে শুধু রাষ্ট্রীয় কাজে গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরই যাতায়াতের সুযোগ ছিল। সোমবার বেনাপোল বন্দর দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের বহিরাগমন-২ শাখার ছাড়পত্র নিয়ে মেডিক্যাল ভিসায় গত দুই দিনে ভারতে গেছে ৬২ বাংলাদেশি। আরো প্রায় দুই হাজার মানুষ ভারত যাওয়ার আবেদন করেছে বলে জানা যায়। বাংলাদেশি যারা ভারত থেকে ফিরছে তাদের বেনাপোলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হলেও এ ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে ভারত গমনকারী চিকিৎসাসেবাপ্রত্যাশী বাংলাদেশিদের। যারা ভারতে যাচ্ছে তাদের সেখানে কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে না, সরাসরি গন্তব্যে যেতে পারছে তারা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্রে জানা যায়, প্রতিবেশী দেশ ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ২৬ এপ্রিল থেকে দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। এতে বাংলাদেশিদের ভারত ভ্রমণ বন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রে বিশেষ করে জটিল রোগে আক্রান্তরা বেশি বিপাকে পড়ে।

ভারত ভ্রমণের উদ্দেশ্যে বেনাপোল বন্দরে আসা বাংলাদেশি পাসপোর্ট যাত্রী পারভিন আক্তার জানান, তাঁর ছেলে জটিল রোগে আক্রান্ত। তিন মাস আগে একবার ভারতে গিয়েছিলেন চিকিৎসার জন্য। আবারও ডাক্তার আসতে বলেছিলেন। এতে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত ভ্রমণের অনুমতি চেয়ে আবেদন করে ছাড়পত্র পান। ৭২ ঘণ্টার মধ্যে করানো পরীক্ষায় নেগেটিভ সনদসহ বিভিন্ন শর্ত পালনের প্রতিশ্রুতি দিতে হয়েছে তাঁকে। প্রায় দুই হাজার মানুষ ভারতে যেতে আবেদন করেছে বলেও জানান তিনি। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বর্তমানে জটিল রোগে আক্রান্তরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে ভারতে যাওয়ার সুযোগ পাচ্ছে। বাংলাদেশি যারা ভারত থেকে ফিরছে তারা ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের বিশেষ ছাড়পত্র নিয়ে ফিরছে। গত সোম ও মঙ্গলবার দুই দিনে বিশেষ অনুমতিতে ভারত গেছে ৬২ বাংলাদেশি পাসপোর্টযাত্রী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি থাকলে যে কেউ যেতে পারবে বলে জানান তিনি।