kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

উৎপাদিত পণ্যের ৬৫% বিক্রি করেন কৃষক

নিজস্ব প্রতিবেদক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



উৎপাদিত পণ্যের ৬৫% বিক্রি করেন কৃষক

সবজি, ডাল, তেল, মসলা ও পাটজাতীয় কৃষিপণ্য থেকে একজন কৃষক নিজের জন্য প্রধান খাদ্যশস্য চাল-গম বেশি ভোগ করেন। অর্থাৎ একটি কৃষজ পণ্য উৎপাদন করার পর একজন কৃষক নিজের জন্য রেখে বাকিটা বিক্রি করেন। এই হিসাবে সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘সার্ভে অন গ্রোস মার্কেটেড সারপ্লাস অব অ্যাগ্রিকালচার কমডিটিস ২০১৯’ জরিপে উঠে এসেছে একজন কৃষক তাঁর উৎপাদিত প্রধান খাদ্যশস্য চাল-গমের প্রায় ৩৫ শতাংশ নিজের কাছে রেখে বাকি ৬৫ শতাংশ বিক্রি করে দেন।

সর্বমোট চাল-গম উৎপাদনের পরিমাণ প্রায় পাঁচ কোটি ৮১ লাখ ৪১ হাজার ২৪০ মেট্রিক টন। কৃষক নিজের জন্য রাখেন দুই কোটি পাঁচ লাখ ৯০ হাজার ৮০৮.৩৩ মেট্রিক টন আর বিক্রি করেন তিন কোটি ৭৫ লাখ ৫০ হাজার ৪৩৬.৭১ মেট্রিক টন।

বিবিএস প্রথমবারের মতো এ ধরনের জরিপ পরিচালনা করে। এ জরিপের প্রধান উদ্দেশ্য হিসেবে বলা হয়, কৃষক ফল উৎপাদন করলে পুরো অংশই বাজারে বিক্রি করে দেন না। ফলে উৎপাদনের কত অংশ কৃষক নিজে ভোগ করে বাকিটা বাজারে বিক্রি করার পর জিডিপিতে ভূমিকা কত—সেই তথ্য তুলে ধরা হয় জরিপের মাধ্যমে।

জরিপটি ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট বিভাগের (ডিভিশন) ওপর করা হয়। জরিপটির ২০১৮-১৯ সালে এক বছরের তথ্য নিয়ে করা হয়। জরিপ অনুযায়ী, এ খাতে ৪১ শতাংশ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হয়েছে।

জরিপে আরো উঠে আসে প্রধান খাদ্যশস্য চাল-গমের পরেই একজন কৃষক উৎপাদিত সবজি বেশি ভোগ করেন। প্রায় ৩০ শতাংশ তাঁর নিজের জন্য রাখেন। আর ৭০ শতাংশ সবজি বিক্রি করে দেন। সর্বমোট সবজি উৎপাদন হয় এক কোটি ২৮ লাখ ৯৯ হাজার ১৯১ মেট্রিক টন। এর মধ্যে ৩৮ লাখ ৬৭ হাজার ৬৯৪.৯৩ মেট্রিক টন কৃষক তাঁর কাছে রাখেন ও ৯০ লাখ ৩১ হাজার ১৯৬.০৫ মেট্রিক টন বিক্রি করে দেন। প্রায় ২৪টি সবজির ওপর তথ্য নিয়ে জরিপে অন্তর্ভুক্ত করা হয়েছে। আবার শাকজাতীয় সবজির উৎপাদন তিন লাখ ৪০৬ মেট্রিক টন। এর মধ্যে কৃষক তাঁর কাছে রাখেন ৬৮ হাজার ৫১০.৫০ লাখ মেট্রিক টন আর বিক্রি করেন প্রায় দুই লাখ ৩১ হাজার মেট্রিক টন।

জরিপে আরো উঠে আসে কৃষক উৎপাদনের পর নিজের কাছে প্রায় ২০ শতাংশ ফল রেখে দেন ও বাকি ৮০ শতাংশ বিক্রি করে দেন। সর্বমোট ফল উৎপাদন হয় ৪৭ লাখ ৮১ হাজার ১৯৩ মেট্রিক টন। এর মধ্যে কৃষক তাঁর নিজের পরিবারের জন্য সংরক্ষণ করেন ৯ লাখ ৬৪ হাজার ৭৯৭.৪১ মেট্রিক টন এবং বিক্রি করেন ৩৮ লাখ ১৬ হাজার ৩৯৫.৪৭ মেট্রিক টন। জরিপ অনুযায়ী আম, কাঁঠাল, লিচুসহ সর্বমোট ২৩টি ফলে সর্বমোট উৎপাদন, কৃষকের কাছে রেখে দেওয়া ও বিক্রির পরিমাণ উল্লেখ করা হয়েছে।



সাতদিনের সেরা