kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

দৃষ্টিশক্তির উন্নয়নে আর্থ-সামাজিক বিকাশের সম্পর্ক নিয়ে গবেষণা

বাণিজ্য ডেস্ক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দৃষ্টিশক্তির উন্নয়নে আর্থ-সামাজিক বিকাশের সম্পর্ক নিয়ে গবেষণা

বয়স্ক ব্যক্তিদের দৃষ্টিশক্তি উন্নয়নের সঙ্গে সামাজিক ও অর্থনৈতিক বিকাশের সম্পর্ক নিয়ে বাংলাদেশে গবেষণায় যুক্ত হবে সামাজিক উদ্যোগ ভিশনস্প্রিং। ‘ইঞ্জিন’ নামে এ চারটি গবেষণায় দৃষ্টিশক্তির উন্নয়নের সঙ্গে সামাজিক ও অর্থনৈতিক বিকাশের সম্পর্ক যাচাই করা হবে। বিশেষ করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বয়স্কদের জন্য আর্থিক অন্তর্ভুক্তিকরণ বাড়াতে চশমার প্রভাব নিয়ে থ্রিপট ট্রায়ালে অংশীদার হবে ভিশনস্প্রিং।

ইঞ্জিন গবেষণায় অর্থায়ন করবে ওয়েলকাম ট্রাস্ট এবং চেন ইয়েট-সেন ফ্যামিলি ফাউন্ডেশন। যাতে মোট অর্থায়ন হবে ৩.৬ মিলিয়ন পাউন্ড। যুক্তরাজ্যের কুইনস ইউনিভার্সিটি বেলফাস্টের (কিউইউবি) অধ্যাপক নাথান কংগডন এবং ভারতের এলভি প্রসাদ আই ইনস্টিটিউটের (এলভিপিইআই) অধ্যাপক রোহিত খান্না গবেষণাটিতে নেতৃত্ব দেবেন।

পৃথিবীর ২২০ কোটি মানুষ দৃষ্টি সমস্যায় ভুগছে। আইকেয়ার নারচার গুড হেলথ, ইনোভেশন, ড্রাইভিং সেফটি এবং এডুকেশন—এই চার ধাপের গবেষণার মাধ্যমে দেখা হবে কিভাবে সাশ্রয়ী, কার্যকর এবং সহজলভ্য উপায়—চশমার মাধ্যমে রাস্তায় দুর্ঘটনা কমানো, শেখার হার বৃদ্ধিকরণ, দৃষ্টিশক্তি কমাকে নিয়ন্ত্রণ করা এবং বৃদ্ধ অবস্থায় আর্থিক সচ্ছলতা উন্নীতকরণের মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

থ্রিফট (ট্রান্সফরমিং, হাউসহোল্ড উইথ রিফ্রাকশন, এন্ড ইনোভেটিভ ফিন্যানশিয়াল টেকনোলজি) ট্রায়ালটি সরকারি বয়স্ক ভাতা গ্রহীতাদের মাঝে স্মার্টফোনের ব্যাংকিং অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য বিনা মূল্যে প্রদান করা চশমাগুলোর প্রভাব কেমন, তা গবেষণা করবে। এই গবেষণাটির মাধ্যমে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বয়স্কদের সামাজিক সুরক্ষা নিশ্চিতকরণে বয়স্ক ভাতা প্রদানের কার্যক্রমকে আরো ডিজিটালাইজ করতে সহায়তা করবে।



সাতদিনের সেরা