kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

ইংল্যান্ডে রপ্তানি শুরু সাপাহারের আম

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইংল্যান্ডে রপ্তানি শুরু সাপাহারের আম

ইংল্যান্ডে রপ্তানির জন্য আম প্যাকিং করা হচ্ছে। ছবি : কালের কণ্ঠ

নওগাঁ জেলার সাপাহার থেকে আম রপ্তানি হচ্ছে বিদেশে। এবার ইংল্যান্ডে রপ্তানি শুরু হলো। গতকাল সোমবার  দ্বিতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপ অ্যাগ্রো ফার্ম’ থেকে এক হাজার ২৪০ কেজি আম্রপালি জাতের আম ঢাকার শ্যামপুরে পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে নওগাঁর আমের দ্বিতীয় এই চালান যুক্তরাজ্যে পৌঁছাবে।

এর আগে গত বৃহস্পতিবার সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপ অ্যাগ্রো ফার্ম’-এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম চালানের এক মেট্রিক টন (এক হাজার কেজি) ইংল্যান্ডে পাঠান। বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে তিনি ইংল্যান্ডে আম রপ্তানি করেন।

সম্প্র্রতি দেশে আম উৎপাদনকারী অন্যতম প্রধান জেলা হিসেবে পরিচিতি পেয়েছে উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁ। এ জেলায় উৎপাদিত আমের ৬০ শতাংশই আম্রপালি জাতের (বারি আম-৩)। এ জন্য নওগাঁ আম্রপালি আমের জেলা হিসেবে পরিচিতি লাভ করছে। এ জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলায় আম্রপালি বেশি হয়ে থাকে। সাপাহারের কৃষি কর্মকর্তা মুজিবর রহমান বলেন, ‘আম চাষের জন্য উপজেলার ১৫ চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই চাষিদের উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত আম বিদেশে পাঠানোর জন্য উপযুক্ত।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘বিদেশে আম রপ্তানি—এটি অত্যন্ত আনন্দের বিষয় এবং উপজেলা প্রশাসন থেকে আমরা বিভিন্ন রকমের দিকনির্দেশনা প্রদান ও পদক্ষেপ গ্রহণ করেছি। যে আম দেশের বাজারে দুই হাজার টাকা মণে বিক্রি হচ্ছে, সেই আম রপ্তানিকারকদের কাছে চার হাজার টাকা মণ দরে বিক্রি করছেন চাষিরা, এতে করে এই এলাকার চাষিরা লাভবান হচ্ছেন।’

আম চাষি সোহেল রানা বলেন, ‘১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে।’ ১৭ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। তিনি আশা করছেন, এ বছর আরো প্রায় ২০ মেট্রিক টন আম রপ্তানি করতে পারবেন। যুক্তরাজ্য ছাড়াও ফিনল্যান্ড, ইতালি ও সুইডেনে আম পাঠানোর জন্য তিনি অর্ডার পেয়েছেন।



সাতদিনের সেরা